শারীরিক ক্লান্তি কাটছে না করোনা থেকে সেরে ওঠার পরও?

করোনা

করোনা থেকে সুস্থ হয়ে ওঠার পরেও অনেকেরই দুর্বলতা যাচ্ছে না। অল্প কাজ করে ক্লান্ত হয়ে পড়ছেন। যে কোনও ভাইরাল ইনফেকশনের পর শারীরিক দুর্বলতা একটা সাধারণ সমস্যা। তবে করোনা থেকে সেরে ওঠার ১ সপ্তাহ কিংবা কয়েক মাস পর্যন্ত এই দুর্বলতা অনুভব করছেন অনেকেই।

ডাক্তারি পরিভাষায় এটিকে ‘আফটার কোভিড সিম্পটম’ বলা হয়। সারাদিন ঘুম পাওয়া, বেশিক্ষণ দাঁড়িয়ে থাকতে না পারা, জলদি সবকিছু ভুলে যাওয়ার মতো লক্ষণ দেখা যায় এসময়। তাই করোনা থেকে সেরে ওঠার পরও চাই সতর্কতা ও যত্ন।

প্রোটিন জাতীয় খাবার খান

ক্লান্তি দূর করতে প্রোটিন জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। উদ্ভিজ ও প্রাণীজ, দু’ ধরনের প্রোটিনই রাখুন আপনার খাদ্য তালিকায়। মাছ, মাংস কিংবা ডিম দিনে একবেলা খান। লাঞ্চ ও ডিনারে ১ বাটি করে ডাল খেতে পারেন। সঙ্গে সয়াবিন, পনির, দুধ রাখুন খাদ্যতালিকায়।

বিশ্রাম নিন

করোনা নেগেটিভ মানেই আপনি পুরোপুরি সুস্থ এমনটা কিন্তু একেবারেই নয়। বরং, সেরে উঠতে অনেকেরই মাসখানেক সময় লেগে যাচ্ছে। সেক্ষেত্রে যতটা সম্ভব বিশ্রাম নিন। পারলে বাড়ি থেকে কাজ করুন কয়েকটা দিন। নিজের যত্ন নিন। এই সময় খুব বেশি শরীরচর্চা না করাই ভালো। বরং, হালকা কোনও যোগাসন, ব্রিদিং এক্সারসাইজ করতে পারেন।

মন ভালো রাখুন

অনেকেই করোনা থেকে সেরে উঠে অবসাদে ভুগছেন। আসলে করোনা নিয়ে অনেকের মনে একটা নিরাপত্তাহীনতা কাজ করছে।আবার অনেকে ভাবছেন আমি সত্যি করোনা নেগেটিভ তো? তাই করোনার সময়ে মন ভালো রাখার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। গান শোনা, বই পড়া, সিনেমা দেখা, প্রিয়জনের সঙ্গে ফোনে যোগাযোগ রাখার মতো কাজে নিজেকে ব্যস্ত রাখলে একাকিত্বের সমস্যা সেভাবে গ্রাস করে না।

এছাড়াও দিনে অন্তত চার লিটার পানি পান করুন। এতে শরীর হাইড্রেড থাকবে এবং দ্রুত কর্মক্ষমতা ফিরে পাবেন।