রূপচর্চার সময় পাচ্ছেন না, ত্বকে ভালো রাখবেন যেভাবে

রূপচর্চা

নাগরিক ব্যস্ততায় অনেকেই রূপচর্চায় সময় পান না, এতে ত্বক হয়ে পড়ে প্রাণহীন। আবার না বুঝেই তড়িঘড়ি করে রূপচর্চা করলে ত্বকের উপকার তো হয়ই না, উল্টো ক্ষতিটা হয় বেশি। ত্বকের যত্ন নেওয়ার জন্য নানান ধরনের সামগ্রী বাজারে পাওয়া যায়। পাড়ায় পাড়ায় পার্লার, অথচ ঘড়ির কাটা বলছে সময় নেই আপনার। কি করলে ত্বক হারাবে না তার স্বাভাবিক সৌন্দর্য, জেনে নিন।

⇒ প্রথমত, হাতে সময় কম থাকলে রূপচর্চায় বেশি সময় লাগে এমন পরিকল্পনা মন থেকে বাদ দিন। নিয়ম করে ছোট ছোট যত্ন নেবেন। তাতে সতেজ থাকবে ত্বক। ঔজ্জ্বল্য বজায় থাকবে।

⇒ দিনে অন্তত দুইবার ভালোভাবে ত্বক পরিষ্কার করার চেষ্টা করবেন। সেটা অবশ্যই সকাল এবং রাতে। তার জন্য ব্যবহার করতে পারেন কোমল কোনো ফেসওয়াশ। সারাদিন ত্বকের ওপর ধূলা জমে। শুধু তাই নয় তেলও জমে। মুখ পরিষ্কার করলে সেসব ধুয়ে যায়।

সাবান জাতীয় কিছু ব্যবহার করলেই ত্বক শুষ্ক হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই মুখ ধোয়ার পরেই কোনো টোনার ব্যবহার করতে পারেন। প্রয়োজনীয় পানি তার সঙ্গেই চলে যাবে ত্বকে।

⇒ সারাদিনের জন্য কাজে বের হওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন লোশন ব্যবহার করুন। সেই লোশনে ত্বক কোমল হবে। সূর্যের ক্ষতিকারক রশ্মি ও সূর্যের তাপ থেকে ত্বক রক্ষা পাবে।

⇒ রাতে শুয়ে পড়ার আগে মুখ পরিষ্কার করে কোনো একটি ক্রিম ব্যবহার করুন। সারারাত কোনো ক্রিমের যত্নে থাকলে ত্বক কোমল হবে।ঔজ্জ্বল্য বজায় থাকবে।