সম্পর্ক দীর্ঘদিন টিকিয়ে রাখতে যা যা মেনে চলা জরুরি

সম্পর্ক গড়ে উঠতে বিশেষ সময় লাগে না। সম্পর্ক তৈরি হওয়া যতটা সহজ, টিকিয়ে রাখা ততটাই কঠিন। সময়ের সঙ্গে সঙ্গে ঘনিষ্ঠতা বৃদ্ধির পাশাপাশি একে-অপরের ভালোমন্দও প্রকাশ্যে আসে। কিন্তু সম্পর্ক গাঢ় হলেও অনেক ক্ষেত্রে পরস্পরের ভাব-প্রকাশের জায়গা থাকে না। ছোটখাটো ভুলভ্রান্তি হঠাৎ বড় আকার ধারণ করে।

দীর্ঘস্থায়ী সম্পর্কের জন্য সঙ্গীর কাছে সৎ থাকা জরুরি। তবে পরস্পরের কিছু আচরণ সম্পর্ক ভাঙার কারণ হতে পারে। সম্পর্ক টিকিয়ে রাখতে কিছু ভুল এড়িয়ে চলুন।

১) কোনোরকম সমস্যার মুখোমুখি হলে অন্য জনকে দোষ দেওয়া অত্যন্ত খারাপ একটি অভ্যাস। কোনোকিছু খারাপ লাগলে দোষারোপ না করে সঙ্গীর সঙ্গে কথা বলুন। প্রত্যেক মানুষ আলাদা। আপনার যেটা ঠিক বা ভুল বলে মনে হয়, তার সঙ্গে যে আপনার সঙ্গী সম্পূর্ণভাবে একমত হবেন, এমন নাও হতে পারে। তাই দোষ দেওয়ার আগে একটু ভাবুন।

২) নিজের ভালোবাসার মানুষের জন্য কেউ কিছু করলে, সেটি ঠিক হিসাবের খাতায় পড়া উচিত নয়। সম্পর্কের মধ্যে কোনও প্রতিযোগিতার স্থান না থাকাই শ্রেয়।

৩) সবারই কিছু পুরোনো খারাপ লাগা থাকে, যা তারা সচরাচর কাউকে বলতে চান না। যদি আপনার সঙ্গী আপনাকে তেমন কোনো অত্যন্ত ব্যক্তিগত কোনো কথা বলে থাকেন, তাহলে সেটি তার আপনার ওপর আস্থার পরিচয়। কোনোরকম বচসা বা ঝগড়ার সময়ে তার সেই পুরোনো ক্ষতের কথা তুলে এনে তাকে ব্যক্তিগত আক্রমণ করা কখনোই উচিত নয়। এতে আপনার সঙ্গে সেই মানুষটির ভরসার জায়গাটা নষ্ট হয়ে যাওয়াই স্বাভাবিক।

৪) আপনি যদি সারাক্ষণই কিছু যায় আসে না গোছের ব্যবহার করেন, তার প্রভাব সম্পর্কের ওপর পড়া অত্যন্ত স্বাভাবিক। এ ধরনের ব্যবহার যেকোনো মানুষের আত্মমর্যাদা হানির কারণ হতে পারে। যার জেরে আপনার সঙ্গীর মানসিকভাবে ক্লান্ত হয়ে পড়াও অস্বাভাবিক নয়।

এসএ-১২/০৪/২৪(লাইফস্টাইল ডেস্ক)