কংগ্রেসের চিঠি প্রত্যাহারের দাবি বাংলাদেশি-আমেরিকানদের

বাংলাদেশ সম্পর্কে ১২ জন কংগ্রেসম্যানের দেওয়া একটি চিঠি দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেছেন ৫৫০ জনেরও বেশি বাংলাদেশি-আমেরিকান। বাংলাদেশে একটি নির্বিঘ্ন গণতান্ত্রিক প্রক্রিয়া নিশ্চিত করতে অবিলম্বে এটি প্রত্যাহারের দাবি জানান তারা।

এই উদ্যোগের নেতৃত্ব দেওয়া নিউইয়র্কে বসবাসকারী সাকাউত আলী ও জেড এ জয় ক্ষুব্ধ বাংলাদেশি প্রবাসীদের কাছ থেকে ৫৫০টি স্বাক্ষর সংগ্রহ করেছেন।

এ সময় তারা উল্লেখ করেছেন যে ১২ কংগ্রেস সদস্য তাদের চিঠিতে বিএনপি-জামায়াত জোট সরকারের সময় অপরাধমূলক কর্মকাণ্ড, সন্ত্রাসী কর্মকাণ্ড ও সংখ্যালঘু নিপীড়নের বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য উল্লেখ করতে ব্যর্থ হয়েছেন।

তাদের মতে, বাংলাদেশের বিষয়ে ১২ কংগ্রেস সদস্যের আকস্মিক ও তীব্র আগ্রহ বাংলাদেশের সাধারণ জনগণের মধ্যে উদ্বেগ বাড়িয়েছে। তারা আরও জোর দিয়ে বলেছিলেন যে কংগ্রেসম্যানদের এই ধরনের কাজ অগ্রহণযোগ্য।

এই স্বাক্ষর সংগ্রহের মাধ্যমে বাংলাদেশি-আমেরিকান সম্প্রদায় গভীর উদ্বেগ ও সংযম প্রতিফলিত করে তাদের অনুভূতি স্পষ্টভাবে প্রকাশ করেছে।

এই প্রচেষ্টার সংগঠক হিসেবে সাকাউত আলী ও জেড এ জয় সংগৃহীত স্বাক্ষরগুলো শিগগিরই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে লিখিত আকারে জমা দেওয়ার পরিকল্পনা করেছেন।

তারা দৃঢ়ভাবে বিশ্বাস করেন যে বাংলাদেশি-আমেরিকান সম্প্রদায়ের এই সম্মিলিত কণ্ঠস্বর যুক্তরাষ্ট্র সরকারের উচ্চপর্যায় শুনবে এবং বিবেচনা করবে।

এ ছাড়া স্বাক্ষরগুলো সংশ্লিষ্ট কংগ্রেস সদস্যদের কাছেও বিতরণ করা হবে, যারা প্রেসিডেন্টের চিঠি লিখেছিলেন।

তারা বলেন, এই ইঙ্গিত বাংলাদেশের পরিস্থিতির একটি ন্যায্য ও সঠিক মূল্যায়নে জড়িত থাকার তাৎপর্য তুলে ধরে এবং বাংলাদেশি-আমেরিকান সম্প্রদায়ের উদ্বেগকে মোকাবিলার গুরুত্বের ওপর জোর দেয়।

এসএইচ-০৫/২৬/২৩ (অনলাইন ডেস্ক)