রাজশাহীতে নেয়া হচ্ছে মান্দায় উদ্ধার হওয়া নীলগাই

নওগাঁর মান্দা থেকে উদ্ধার করা বিলুপ্তপ্রায় নীলগাইটিকে বুধবার দুপুরে রাজশাহী বন্যপ্রানী ও পরিচর্যা কেন্দ্রে নেওয়া হচ্ছে। মান্দার জোত বাজার এলাকা থেকে মঙ্গলবার নীলগাইটি আটক করে এলাকাবাসী।

স্থানীয়রা জানান, দুপুরে জোত বাজার এলাকায় প্রাণীটি উদ্দেশ্যহীনভাবে ছোটাছুটি করছিল। এ সময় গ্রামের শতাধিক বাসিন্দা ধাওয়া করে সেটি আটক করে। পরে তারা মান্দা থানা পুলিশ ও প্রাণিসম্পদ কর্মকর্তাকে খবর দেয়।

মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাফ্ফর হোসেন জানান, প্রাণিটি উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে হস্থান্তর করা হয়েছে।

মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার মুশফিকুর রহমান বলেন, পশুটি আমাদের মাধ্যমে রাজশাহী বন্যপ্রাণি পরিচর্যা কেন্দ্রে হস্থান্তর করা হয়েছে।

রাজশাহী বন্যপ্রাণি ও পরিচর্যা কেন্দ্রের পরিদর্শক জাহাঙ্গীর কবির জানান, উদ্ধার হওয়া পশুটি নীলগাই। এটি বাংলাদেশ থেকে অনেকদিন আগেই বিলুপ্ত হয়েছে। সম্ভবত এটি পার্শ্ববর্তী দেশ ভারত থেকে এসেছে।

পশুটিকে আপাতত আমাদের হেফাজতে রাখা হবে। প্রাথমিকভাবে পশুটিকে কিছু ট্রিটমেন্ট দেয়া হবে। পরে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সিদ্ধান্তে জানা যাবে পশুটিকে কোথায় রাখা হবে।

বিএ-০৮/২৩-০১ (উত্তরাঞ্চল ডেস্ক)