`হিজাব বিতর্কে তদন্ত কমিটি

নওগাঁর মহাদেবপুর উপজেলার দাউল বারবাকপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের এক শিক্ষিকার মারধরের ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল মালেককে প্রধান করে তিন সদস্যবিশিষ্ট এই তদন্ত কমিটি গঠন করা হয়। শুক্রবার দুপুরে মহাদেবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান এই তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, বৃহস্পতিবার রাতে উপজেলা প্রশাসন ও পুলিশের একজন এএসপির সমন্বয়ে একটি টিম অভিযুক্ত সহকারী প্রধান শিক্ষিকা আমোদিনী পাল, পিটুনির শিকার শিক্ষার্থী ও বিদ্যালয়ের অন্য শিক্ষকদের সঙ্গে কথা বলেন। সব পক্ষের বক্তব্যে মনে হয়েছে, ওই শিক্ষিকা স্কুলড্রেস না পরে আসায় শাসন করেছেন।

পিটুনির শিকার শিক্ষার্থীদের মধ্যে একজন শনাতন ধর্মেরও ছিল। শুধু তাই নয়; ঘটনার দিন ৬ এপ্রিল স্কুলড্রেস পরে না আসায় একজন শিক্ষক কয়েকজন পুরুষ শিক্ষর্থীকে শাসন করেছেন। ঘটনাটি পরে হিজাব বিতর্কের দিকে নিয়ে যাওয়া হয়েছে।

ইউএনও বলেন, গঠিত তদন্ত কমিটি আগামী তিন দিনের মধ্যে তাদের প্রতিবেদন জমা দেবেন। এ দিকে যেকোন অপ্রীতিকর ঘটনা এড়াতে দাউল বারবাকপুর উচ্চ বিদ্যালয় ও এর আশপাশের এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

প্রসঙ্গত, গত ৬ এপ্রিল বেলা ১১টার দিকে মহাদেবপুর উপজেলার ‘দাউল বারবাকপুর উচ্চ বিদ্যালয়ের’ ৮ম, ৯ম ও ১০ম শ্রেণিতে পড়ুয়া প্রায় ১৮ জন শিক্ষার্থীকে স্কুলড্রেস না পরে আসায় মারধর করেন স্কুলটির সহকারী প্রধান শিক্ষিকা আমোদিনী পাল। যা পরে হিজাব বিতর্কে রূপ নেয়।

এসএইচ-০৯/০৯/২২ (উত্তরাঞ্চল ডেস্ক)