ঐক্যফ্রন্টের ৩ কর্মসূচি

তিনটি কর্মসূচি ঘোষণা করেছে জাতীয় ঐক্যফ্রন্ট। মঙ্গলবার সন্ধ্যায় এসব কর্মসূচি ঘোষণা করেন ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন।

ঘোষিত কর্মসূচির মধ্যে রয়েছে ১. ঐক্যফ্রন্টের পক্ষ থেকে শিগগিরই জাতীয় সংলাপের উদ্যোগ নেওয়া হবে। ২. নির্বাচনি ট্রাইব্যুনালে দ্রুত মামলা করা হবে। ৩. নির্বাচনি সহিংসতায় যেসব এলাকার নেতাকর্মীরা ক্ষতিগ্রস্ত হয়েছেন সেসব এলাকা সফর করবেন জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা।

বিকেলে বেইলি রোডে ড. কামাল হোসেনের বাসভবনে অনুষ্ঠিত জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠকে এসব কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠক শেষে সন্ধ্যায় আয়োজিত সংবাদ সম্মেলনে ড. কামাল হোসেন জানান, ভোটের দিন সিলেটের বালাগঞ্জে ঐক্যফ্রন্টের একজন কর্মী নিহত হয়েছেন। আগামী এক সপ্তাহের মধ্যে ওই এলাকা সফরে যাবেন ঐক্যফ্রন্টের নেতারা।

সংবাদ সম্মেলনে একটি বিবৃতি পাঠ করে শোনান বিএনপির মহাসচিব ও ঐক্যফ্রন্টের মুখপাত্র মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এতে বলা হয়েছে, ‘৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচন কমিশন দেশের মালিক জনগণের সঙ্গে প্রতারণা করেছে। অত্যন্ত ন্যক্কারজনকভাবে আইন-শৃঙ্খলা বাহিনী ও প্রশাসনিক কর্মকর্তাদের অপব্যবহার করে এবং সেনাবাহিনীর কার্যকর ভূমিকাকে নিষ্ক্রিয় করে নির্বাচনকে প্রহসনে পরিণত করেছে।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘৩০ ডিসেম্বরের নির্বাচনে সরকারি মদদপুষ্ট সন্ত্রাসী বাহিনী দ্বারা ভীত-সন্ত্রস্ত হয়ে জনগণ ভোট দিতে পারেনি। ফলে জনগণ নিজেদের মত প্রকাশের অধিকার ও গণতান্ত্রিক অধিকার তথা সাংবিধানিক অধিকার থেকে বঞ্চিত হয়েছে।’

এ সময় আরও উপস্থিত ছিলেন ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির সদস্য ও কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকী, জেএসডি সভাপতি আ স ম আবদুর রব, মাহমুদুর রহমান মান্না, গণফোরামের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু, ডা. জাফরুল্লাহ চৌধুরী প্রমুখ।

বিএ-১৫/০৮-০১ (ন্যাশনাল ডেস্ক)