গণভবনে প্রধানমন্ত্রীর চা-চক্রে বিদেশি কূটনীতিকরা

বাংলাদেশে নিযুক্ত কূটনীতিকদের সম্মানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আয়োজিত শুভেচ্ছা বিনিময় ও চা-চক্রে অংশ নিয়েছেন ঢাকায় অবস্থানরত বিভিন্ন দেশের কূটনীতিকরা।

সোমবার বিকেলে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনের সবুজ লনে এ চা-চক্রের আয়োজন করা হয়।

পূর্বনির্ধারিত এই অনুষ্ঠানে যোগ দিতে দুপুরের পরপরই বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা গণভবনে আসতে শুরু করেন।

বিকেল চারটার কিছু পর অনুষ্ঠানস্থলে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় ঘুরে ঘুরে কূটনীতিকদের সঙ্গে কুশল বিনিময় করেন তিনি। ফুল দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানান কূটনীতিকরাও।

চা-চক্রে অংশ নেন ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, কানাডা, চীন, ভারত, সুইডেন, সুইজারল্যান্ড, জার্মানি, জাপান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ইতালি, ভ্যাটিক্যান সিটিসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও হাই কমিশনার এবং বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরাও। এছাড়া বাংলাদেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক রয়েছে এমন সব ক’টি দেশের দূতাবাসের প্রতিনিধি ছাড়াও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরাও চা-চক্রে অংশ নিয়েছেন।

ফুচকা, চটপটি ছাড়াও বিদেশি অতিথিদের আপ্যায়নের তালিকায় ছিলো ভাপা, চিতই, পাটিসাপটা, পুলি পিঠা, কদমা, মোয়া, মুরালিসহ বিভিন্ন ধরনের পিঠা।

গণভবনে বিদেশি কূটনীতিকরা। এছাড়া নানা জাতের ফল, মুরগি, খাসি ও গরুর কাবাব, চা-কফিসহ বাঙালির ঐতিহ্যবাহী খাবারও ছিলো অতিথিদের পাতে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সঙ্গে তার মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল, শেখ রেহানার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববি, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনসহ মন্ত্রিপরিষদ সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টাসহ আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতা এবং সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিএ-১৮/২৮-০১ (ন্যাশনাল ডেস্ক)