ভেজাল প্যারাসিটামল মামলায় ২৬ বছর পর রায়, দণ্ড ১ বছর

২৬ বছর আগের এক মামলায় ভেজাল প্যারাসিটামল তৈরির দায়ে বর্তমানে বিলুপ্ত পলিক্যাম ল্যাবরেটরিজ লিমিটেডের পরিচালক আবদুর রবকে এক বছরের কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা করেছেন আদালত। জরিমানার টাকা দিতে না পারলে তাকে তিন মাস কারাগারে থাকতে হবে বলেও রায়ে জানিয়েছে আদালত।

ঢাকার ঔষধ আদালতের বিচারক সৈয়দ কামাল হোসেন দীর্ঘদিন ঝুলে থাকা এ মামলার রায় বৃহস্পতিবার ঘোষণা করেন।

মামলাটির বাকি তিন আসামিকে অভিযোগ থেকে খালাস দেয়া হয়েছে। তারা হলেন- পলিক্যাম ল্যাবরেটরিজের ব্যবস্থাপক এএমএম গোলাম কাদের, ফার্মাসিস্ট মাহবুবুল আলম ও দেলোয়ার হোসেন।

সাজাপ্রাপ্ত আসামি আবদুর রব জামিনে ছিলেন। রায়ের পর আপিলের শর্তে তাকে ফের জামিন দেয়া হয়েছে। আসামিদের মধ্যে রায়ের সময় উপস্থিত ছিলেন মাহবুব ও দেলোয়ার। গোলাম কাদেরকে পলাতক দেখিয়ে বিচারকাজ চলে। আরেক আসামি পলিক্যামের ব্যবস্থাপনা পরিচালক হারুনুর রশিদের মৃত্যু হওয়ায় তার নাম মামলা থেকে বাদ দেয়া হয়।

মামলা সূত্রে জানা যায়, প্যারাসিটামল সিরাপে বিষাক্ত উপাদান থাকায় ১৯৮৯ থেকে ১৯৯২ সালের মধ্যে বহু শিশু কিডনি সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়। এতে অন্তত ৭৬ জনের মৃত্যু হয়েছিল।

বিষয়টি উদ্ঘাটিত হওয়ার পর পলিক্যাম ল্যাবরেটরিজসহ পাঁচ কোম্পানির প্যারাসিটামল সিরাপে ক্ষতিকর ডাই-ইথিলিন গ্লাইকলের উপস্থিতি ধরা পড়ে।

এর পর ১৯৯৩ সালের জানুয়ারিতে ঔষুধ প্রশাসন অধিদপ্তর পলিক্যামের পরিচালক আবদুর রবসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা করে। পরে অভিযোগ গঠনের শুনানি পর্যায়ে আসামিরা হাইকোর্টে গেলে মামলার কার্যক্রমে স্থগিত হয়ে পড়ে।

দীর্ঘদিন পর সেই স্থগিতাদেশ উঠলে ২০১৫ সালের অক্টোবরে অভিযোগ গঠনের মধ্য দিয়ে এ মামলার আসামিদের বিচার শুরু করেন আদালত। রাষ্ট্রপক্ষে তিনজন এবং আসামিপক্ষে একজন এ মামলায় সাক্ষ্য দেন।

দুপক্ষের যুক্তিতর্ক শুনানি শেষে গত ২৪ জানুয়ারি মামলাটি রায়ের পর্যায়ে আসে।

আসামিপক্ষে এ মামলার শুনানি করেন আইনজীবী আনোয়ার জাহিদ ভূঁইয়া। আর রাষ্ট্রপক্ষে ছিলেন এ আদালতের সরকারি কৌঁসুলি নাদিম মিয়া।

হাইকোর্টে আপিল করবেন বলে জানিয়েছেন নাদিম মিয়া।

বিএ-১২/০৭-০২ (ন্যাশনাল ডেস্ক)