আগামী বাজেটে বরাদ্দের আবেদন পৌরকর্মীদের

দেশের ৩২৭ টি পৌরসভার মধ্যে ২৬০টির ১৭০৬৬ জন কর্মকর্তা কর্মচারি ও অন্যান্যদের বেতন ভাতা ২ থেকে ৬৮ মাস বকেয়া রয়েছে ৬৪২ কোটি ২৫ লাখ টাকা। এতে দেশের জিডিপিতের সবচেয়ে বেশি যোগান দাতা নগরখাতের বিপুল জনগোষ্ঠির সেবার দায়িত্বে থাকা সাংবিধানিক এই প্রতিষ্ঠান হমকির মুখে পড়েছে। প্রতিষ্ঠানটিকে বাঁচাতে ২০১৯ অর্থবছরের জুন মাসের বাজেটে বেতন ভাতা ও পেনশন খাতে ১২৪৯ কোটি টাকা বরাদ্দ দেয়ার জন্য প্রধানমন্ত্রীর কাছে আকুল আবেদন জানিয়েছেন পৌর কর্মীরা।

এক ইমেইল বার্তায় বাংলাদেশ পৌরসভা সার্ভিস এসোসিয়েশনের কেন্দ্রীয় কার্য নির্বাহী কমিটির যুগ্ম – সাধারণ সম্পাদক ম, ই তুষার জানান, পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের পেনশন সুবিধাসহ বেতন-ভাতা এবং মেয়র-কাউন্সিলরদের সম্মানী ভাতা সরকারের অনুন্নয়ন খাত হতে দেওয়ার আবেদন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রীর মাধ্যমে মাননীয় প্রধান মন্ত্রীর কাছে পাঠানো হয়েছে। শনিবার মাননীয় প্রধানমন্ত্রী এলজিআরডি মন্ত্রণালয় পরিদর্শনে আসার কথা রয়েছে।

দেশের পৌরসভাগুলোর খাতিয়ান তুলে ধরে ম,ই তুষার জানান, দেশে মোট ৩২৭টি পৌরসভায় ৩২৭ জন মেয়র, সংরক্ষিত ১০১১ জনসহ ৪০৪৪ জন কাউন্সিলর, বর্তমান স্থায়ী ১২৬৯৫ জনসহ মোট ৩৫১৩৯ জন স্থায়ী কর্মকর্তা, কর্মচারী ও চুক্তিভিত্তিক কর্মচারী রয়েছেন।

২০১৮ সালের ডিসেম্বরের তথ্য মোতাবেক বর্তমানে বাৎসরিক মোট বেতন-ভাতা, অবসর ও পেনশন ভাতা (কর্মকর্তা,কর্মচারী,চুক্তিভিত্তিক সহ) মেয়র, কাউন্সিলরদের সম্মানী ও অন্যান্য চাহিদাসহ মোট প্রয়োজন ১২৪৯ কোটি টাকা। এ পর্যন্ত মোট বকেয়ার পরিমান ৬৪২.২৫ কোটি টাকা। অবসর সুবিধা না পাওয়া কর্মকর্তা-কর্মচারী ৯৬৪ জন।

অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের পাওনা ১২০ কোটি টাকা। মোট বকেয়া ( ৬৪২.২৫ কোটি + ১২০ কোটি) ৭৬২ কেটি ২৫ লাখ। বেতন-ভাতা ও সম্মানী অনিয়মিত হয় এমন পৌরসভা ২৬০ টি। ৮০% পৌরসভায় অনিয়মিত, জুন ২০১৭ সালে ছিল ৬০%, যা দিন দিন বাড়ছে।

বেতন ভাতা সম্মানী অনিয়মিত এমন বিভাগ ওয়ারী পৌরসভা রয়েছে: রংপুরে ২৪ টি, খুলনায় ৩০, ময়মনসিংহে ২৪, বরিশালে ২২, সিলেটে , চট্টগ্রামে ৪৮টি, রাজশাহী-৫৫ টি, ঢাকায় ৪৪টি। মোট-২৬০ টি পৌরসভায় সর্বোচ্চ বেতন বকেয়া এসবের মধ্যে কয়েকটি পৌরসভা – হাকিমপুর, পীরগঞ্জ (ঠাকুরগাঁও), কুমারখালী, কোর্টচাঁদপুর, সরিষাবাড়ী (ময়মনসিংহ) ,লালমোহন, গোলাপগঞ্জ, বাঘাইছড়ি, কবিরহাট, শান্তাহার, সারিয়াকান্দী ও গোপালপুর পৌরসভা ।

উপরের ক্রমঅনুসারে বকেয়া ২৮ মাস, ২৯ মাস, ৩০ মাস, ৩৪ মাস, ১৩ মাস, ৩২ মাস, ৮০ মাস (দুই জনের), ৩০ মাস, ২৫ মাস, ৬৪ মাস, ৫১ মাস, ৩৯ মাস। বর্তমানে ক-শ্রেনী-১৮৩, খ- শ্রেণী -১০৪, গ- শ্রেণী ৪০ পৌরসভা আছে। যাতে অনুমোদিত পদ সংখ্যা ৪৩,১১০ জন। ৩২৬ টি পৌরসভার ২০১৭-১৮ অর্থ বছরে রাজস্ব আয় ১১৩৫ কোটি ৭০ লাখ। ৩২৬ টি পৌরসভার ২০১৭-১৮ অর্থ বছরে রাজস্ব খাত হতে ব্যয় ১২১৬ কোটি ৯০ লাখ।

এসএইচ-০৯/০৯/১৯ (ন্যাশনাল ডেস্ক)