‘বিএনপিরও ক্ষমা চাওয়া উচিত’

তথ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ বলেছেন, জামায়াতে ইসলামীকে রাজনৈতিক আশ্রয়-প্রশ্রয় দেওয়া, তাদের সঙ্গে জোট ও সরকার গঠন করায় জামায়াতের পাশাপাশি বিএনপিরও ক্ষমা চাওয়া উচিত।

বুধবার ঢাকার জাতীয় জাদুঘর মিলনায়তনে ‘গণতন্ত্রের অভিযাত্রায় শেখ হাসিনা’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, যুদ্ধাপরাধীদের সঙ্গী হওয়ায় বিএনপিও একই দোষে দোষী। তাছাড়া, জামায়াত দলগতভাবে ক্ষমা চাইলেও মুক্তিযুদ্ধের বিরোধিতা এবং গণহত্যার দায় থেকে তারা মুক্তি পেতে পারে না।

হাছান মাহমুদ বলেন, ‘জামায়াতের ভেতর থেকে দাবি উঠেছে ক্ষমা চাওয়ার। এ দাবিতে তাদের কয়েকজন পদত্যাগও করছেন। আমি মনে করি, এই পদত্যাগের ঘোষণা বা তাদের মধ্য থেকে ক্ষমা চাওয়ার যে কথার্বাতা বলা হচ্ছে, এগুলো দেশি-বিদেশি চাপমুক্ত হওয়ার একটি কৌশল।’

তথ্যমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরইে গণতন্ত্র মুক্তি পেয়েছে। তার হাত ধরেই মানুষ ভোটের অধিকার ফিরে পেয়েছে, তার হাত ধরেই বাংলাদেশের অগ্রগতি। শেখ হাসিনা শুধু অসাম্প্রদায়িকাতার প্রতীক নন, মানবতারও প্রতীক।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, সহসভাপতি দিলীপ কুমার রায়, প্রচার সম্পাদক আকতার হোসেন, ‘গণতন্ত্রের অভিযাত্রায় শেখ হাসিনা’ বইয়ের লেখক সুজন হালদার প্রমুখ অনুষ্ঠানে বক্তব্য দেন।

বিএ-১১/২০-০২ (ন্যাশনাল ডেস্ক)