‘গণতন্ত্র মানেই নির্বাচন নয়’

গণতন্ত্র মানেই নির্বাচন নয় বলে মনে করেন ভারতের প্রখ্যাত লেখক অরুন্ধতী রায়। মঙ্গলবার সন্ধ্যায় ঢাকার ধানমণ্ডি ২৭ নম্বরে মাইডাস সেন্টারে ‘আটমোস্ট এভরিথিং’ শিরোনামে একটি আলোচনা অনুষ্ঠানে যোগ দিয়ে এ মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে লেখক ও বিশিষ্ট মানবাধিকার কর্মী অরুন্ধতী বলেন, গণতন্ত্র মানেই নির্বাচন না। গণতন্ত্র রক্ষা করা হয় কিছু মনুষের জন্য। আমি এ গণতন্ত্রের পক্ষে না।

তিনি বলেন, জাতীয়তাবাদের যে ধারণা প্রচলিত ধারণা আছে। তা ধারণ করিনা। আমি একজন ভ্রাম্যমাণ প্রজাতন্ত্রবাদী।

অরুন্ধতী বলেন, আমি বাংলাদেশের মাুনষের জন্য এসেছি। আমার এখানে পাঠক রয়েছে। তাদের সঙ্গে কথা বলার আগ্রহ ছিল। আমার দুটো সত্তা। লেখক সত্তা এবং কর্মী সত্তা। দুটো সত্তাকেই ধারণ করি আমি।

আলোচনার মঞ্চে অরুন্ধতীর সঙ্গে উপস্থিত ছিলেন আলোকচিত্রী শহীদুল আলম। শুরুতে একটি লিখিত বক্তব্য পড়েন অরুন্ধতী। এরপর শহীদুল আলমের প্রশ্নে উত্তর দেন তিনি। পরে নানা বিষয়ে কথা বলেন অরুন্ধতী।

অরুন্ধতী রায়ের বক্তৃক্তা অনুষ্ঠান মঙ্গলবার ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে কিনা- তা নিয়ে দিনভরই অনিশ্চয়তা ছিল। তবে সন্ধ্যায় নির্ধারিত সময়েই এ অনুষ্ঠান শুরু হয়।

গত ২৮ ফেব্রুয়ারি শুরু হওয়া আন্তর্জাতিক আলোকচিত্র উৎসব ‘ছবিমেলা’-য় যোগ দিতে অরুন্ধতী রায় সোমবার ঢাকায় আসেন। উৎসবের অংশ হিসেবে ‘আটমোস্ট এভরিথিং’ শিরোনামে আলোচনা অনুষ্ঠানে যোগ দেন তিনি।

ঢাকার কৃষিবিদ ইনস্টিটিউশন কমপ্লেক্স মিলনায়তনে বক্তৃতা অনুষ্ঠানটি হওয়ার কথা ছিল। কিন্তু সোমবার রাতে অনুষ্ঠানের অনুমতি প্রত্যাহার করা হয়।

এরপর ছবিমেলা মাইডাসে এই বক্তৃতা হবে বলে জানায়। মঙ্গলবার দুপুরে আয়োজক সংগঠনের ফেসবুক পেজেও এ তথ্য নিশ্চিত করা হয়। তবে বিকেলে আবারও অনুষ্ঠান স্থগিত হওয়ার কথা জানায় কর্তৃপক্ষ। অনুষ্ঠান শুরু হওয়ার মাত্র ঘণ্টাখানেক আগে এ ঘোষণা আসে। এর কিছু সময় পরই আবার জানানো হয় অনুষ্ঠান হচ্ছে।

বিএ-২১/০৩-১৯ (ন্যাশনাল ডেস্ক)