শপথ নিচ্ছেন গণফোরামের মনসুর, যাচ্ছেন না মোকাব্বির

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঐক্যফ্রন্টের শরিক দল গণফোরাম থেকে নির্বাচিত সংসদ সদস্য মোকাব্বির খান বৃহস্পতিবার শপথ নিচ্ছেন না। তবে আরেক সংসদ সদস্য সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ আগামীকাল ৭ মার্চ বেলা ১১টায় নির্ধারিত সময়েই শপথ নিতে যাচ্ছেন।

বুধবার বিকেলে গণফোরাম সাধারণ সম্পাদক মোস্তফা মোহসীন মন্টু এ তথ্য জানান।

এর আগে, বিকেলে গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের চেম্বারে মোকাব্বির খানকে ডেকে কথা বলেন ড. কামাল হোসেন ও মোস্তফা মোহসীন মন্টু।

দলীয় সিদ্ধান্তের কারণে মোকাব্বির শপথ নিচ্ছেন না বলে জানান মন্টু। এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি জানান, গণফোরামের প্রতীক উদীয়মান সূর্য নিয়ে সিলেট-২ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য মোকাব্বির খান অনিবার্য কারণ বশত বৃহস্পতিবার সংসদ সদস্য হিসেবে শপথ নিচ্ছেন না।

মোকাব্বির খান বলেন, আমি শুরু থেকেই দলীয় সিদ্ধান্ত মেনে আসছি। দল শপথের বিষয়ে ইতিবাচক থাকায় আমি ৭ মার্চ শপথ নিতে চিঠি দিয়েছিলাম। এখন আমাদের দল গণফোরামের প্রেসিডেন্ট ড. কামাল হোসেন ও সাধারণ সম্পাদক মোস্তাফা মহসীন মন্টুর নির্দেশে আমি শপথ নেওয়া থেকে বিরত থাকছি।

তিনি আরও বলেন, দলের এই দুই নেতা পরামর্শ দিয়েছেন, শপথ নেওয়ার এখনও অনেক সময় বাকি আছে। তাই পরে আবার বসে সিদ্ধান্ত নেওয়া যাবে আমরা শপথ নেবো কিনা।

গণফোরামের প্রশিক্ষণ সম্পাদক রফিকুল ইসলাম পথিক বলেন, বিকেলে চেম্বারে ডেকে ড. কামাল হোসেন কথা বলেছেন মোকাব্বির খানের সঙ্গে। এরপরই ওই প্রেস বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে।

সুলতান মোহাম্মদ মনসুরের বিষয়ে জানতে চাইলে রফিকুল ইসলাম পথিক বলেন, সম্ভবত রাতে ড. কামাল হোসেনের বাসায় যাবেন সুলতান মোহাম্মদ মনসুর। সেখানে পরবর্তী সিদ্ধান্ত হবে।

এবিষয়ে সুলতান মোহাম্মদ মনসুর বলেন, আমি শপথ নিচ্ছি। আগামীকাল ৭ মার্চ বেলা ১১টায় শপথ নেবো।

গণফোরামের প্রেসিডিয়াম সদস্য জগলুল হায়দার আফ্রিক বলেন, দলের সিদ্ধান্ত মেনে শপথ নেওয়া থেকে বিরত থাকছেন মোকাব্বির খান। তিনি অনিবার্য কারণে দেখিয়ে আগামীকাল শপথ নিতে পারবেন না বলে সংসদ সচিবালয়ে চিঠি দিয়ে জানিয়েছেন। আর সুলতান মোহাম্মদ মনসুরের ব্যাপারে আমাদের জানা নেই।

তিনি আরও বলেন, কেউ দলীয় সিদ্ধান্ত অমান্য করে শপথ গ্রহণ করলে তার বিরুদ্ধে দলের গঠনতন্ত্র অনুযায়ী সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।

একাদশ সংসদ নির্বাচনে সিলেট-২ আসন থেকে ‘উদীয়মান সূর্য’ প্রতীক নিয়ে নির্বাচিত হয়েছেন মোকাব্বির খান।

এদিকে সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ মৌলভীবাজার-২ আসন থেকে ‘ধানের শীষ’ প্রতীক নিয়ে নির্বাচিত হয়েছেন।

নির্বাচনের পরে জাতীয় ঐক্যফ্রন্ট জোটগতভাবে ফলাফল প্রত্যাখ্যান করে শপথ না নেওয়ার সিদ্ধান্ত নেয়। তবে ওই দুজন ব্যক্তিগতভাবে শপথ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। আর বিএনপি থেকে নির্বাচিত ছয় জন সংসদ সদস্য শপথ নেবেন না বলে জানায়।

এর আগে সুলতান মোহাম্মদ মনসুর ও মোকাব্বির খান ৭ মার্চ শপথ নেওয়ার জন্য স্পিকারের কাছে চিঠি দেন। তাদের চিঠির প্রেক্ষিতে সংসদ সচিবালয় থেকে তাদের জানানো হয় ৭ মার্চ তারা শপথ নিতে পারবেন। এজন্য সংসদ সচিবালয় সবকিছু ঠিক করেছিলো।

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় ঐক্যফ্রন্টের শরিক দল গণফোরাম থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন মোকাব্বির খান। অপর দিকে সুলতান মোহাম্মদ মনসুর গণফোরামের চিঠিতে মনোনয়ন জমা দিলেও তিনি ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নেন।

বিএ-১৮/০৬-০৩ (ন্যাশনাল ডেস্ক)