সংরক্ষিত নারী আসন: বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত বিএনপির রুমিন ফারহানা

একাদশ জাতীয় সংসদে বিএনপির জন্য সংরক্ষিত একটি নারী আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ব্যারিস্টার রুমিন ফারহানা।

মঙ্গলবার প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় (বিকেল ৫টা) পেরিয়ে গেলে তাকে নির্বাচিত ঘোষণা করেন নির্বাচন কমিশনের যুগ্ম সচিব ও নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেম।

এর আগে গত ২০ মে বিএনপি মনোনীত একমাত্র প্রার্থী হিসেবে ইসিতে মনোনয়নপত্র জমা দেন রুমিন ফারহানা। এরপর গত ২১মে যাচাই-বাছাইয়ে তার মনোনয়নপত্র বৈধ ঘোষণা করে কমিশন।

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেম বলেন, যেহেতু ব্যারিস্টার রুমিন ফারহানার মনোনয়নপত্র বৈধ এবং প্রার্থিতা প্রত্যাহার করেননি, তাই তিনি বেসরকারিভাবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। দু-এক দিনের মধ্যেই এ সংক্রান্ত গেজেট প্রকাশ করা হবে। এরপর তার শপথ অনুষ্ঠিত হবে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি সাতটি আসনে জয় লাভ করে। কিন্তু দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়া বাকি সবাই শপথ নিয়ে সংসদে গেছেন। এক্ষেত্রে সংসদের সংরক্ষিত নারী আসনে নির্বাচন আইন অনুযায়ী, দলটিকে ১টি আসন বণ্টন করে দিয়ে নির্বাচনের তফসিল দেয় ইসি।

পেশায় আইনজীবী ব্যারিস্টার রুমিন ফারহানা বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক। তার বাবা অলি আহাদ একজন ভাষা সৈনিক ও রাজনীতিবিদ। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্রাহ্মণবাড়িয়া-২ আসন থেকে দলীয় মনোনয়ন চেয়েও পাননি। তবে সেই সংসদেই তিনি এবার দলটির একমাত্র নারী সদস্য হিসেবে প্রতিনিধিত্ব করবেন।

বিএ-১৪/২৮-০৫ (ন্যাশনাল ডেস্ক)