ফিটনেস নবায়ন ছাড়াই সারাদেশে ৪ লাখ ৭৯ হাজার ৩২০ যান রাস্তায়

ফিটনেস নবায়ন ছাড়াই দেশজুড়ে চলাচল করছে ৪ লাখ ৭৯ হাজার ৩২০টি যানবাহন। হাইকোর্টে জমা দেয়া প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষে (বিআরটিএ)।

গত ২৪ জুন হাইকোর্টের দেওয়া আদেশের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার বিআরটিএ’র আইনজীবী রাফিউল ইসলাম এ প্রতিবেদন জমা দেন।

এ প্রতিবেদনের ওপর শুনানি নিয়ে আদালত আগামী দুই মাসের মধ্যে এসব গাড়ি মালিকদের ফিটনেস নবায়ন করতে নির্দেশ দিয়েছেন। না হলে এ বিষয়ে প্রয়োজনীয় আদেশ দেওয়া হবে বলে জানান আদালত।

একই সঙ্গে আদালতের আদেশসহ ফিটনেস নবায়ন বিষয়ে গণমাধ্যমে বিজ্ঞাপন দিতে বিআরটিএকে নির্দেশ দেওয়া হয়েছে। এবং বিআরটিএ ও পুলিশের মহাপরিদর্শককে (আইজিপি) নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি জানিয়ে দুই মাসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

আগামী ১৫ অক্টোবর পরবর্তী আদেশের জন্য দিন ধার্য রেখেছেন আদালত।

বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ আদেশ।

এ সময় রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিনুদ্দিন মানিক এবং দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশিদ আলম খান।

গত ২৩ মার্চ একটি ইংরেজি দৈনিকে প্রকাশিত এ সংক্রান্ত একটি প্রতিবেদন নজরে এলে গত ২৭ মার্চ হাইকোর্ট স্বতঃপ্রণোদিত রুলসহ অন্তর্বর্তীকালীন আদেশ দেন। আদেশে বিআরটিএ’র পরিচালককে (রোড সেফটি) ২৪ জুন আদালতে হাজির হতে বলা হয়।

একই সঙ্গে লাইসেন্সবিহীন চালক ও রেজিস্ট্রেশনবিহীন যানবাহনের সংখ্যা সংক্রান্ত একটি প্রতিবেদন দিতে বলা হয়। এর ধারাবাহিকতায় ওইদিনের শুনানি শেষে এক মাসের মধ্যে বিআরটিএকে এই তথ্য প্রতিবেদন দাখিল করতে বলেন আদালত।

বিএ-১৬/২৩-০৭ (ন্যাশনাল ডেস্ক)