পণ্য মজুত করে দাম বাড়ালেই শাস্তি

সরকারের পক্ষ থেকে সোজা মেসেজ, কেউ পণ্য মজুত করে অহেতুক দাম বাড়ালেই তাদের শাস্তি দেয়া হবে।

রোববার ঢাকার মতিঝিল ফেডারেশন ভবনে নিত্যপণ্যের উৎপাদন, মজুত, সরবরাহ ও দাম নিয়ন্ত্রণে ব্যবসায়ীদের সঙ্গে শিল্প, কৃষি, বাণিজ্য ও খাদ্য মন্ত্রণালয়ের বৈঠক শেষে এ কথা জানান জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

এফবিসিসিআই সভাপতি ফজলে ফাহিমের সভাপতিত্বে বৈঠকে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, শিল্প ও কৃষি সচিবসহ বাজার সংশ্লিষ্ট সংস্থার প্রধান এবং ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে এনবিআর চেয়ারম্যান বলেন, ব্যবসায়ীরা ব্যবসা করবে তবে নৈতিকতার দিক খেয়াল রাখতে হবে। বাজারে কোনো জিনিসের ঘাটতি নেই। কিন্তু যদি কেউ অনৈতিকভাবে সমস্যা সৃষ্টি করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

পেঁয়াজের কারসাজিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে জানিয়ে মোশাররফ হোসেন বলেন, পেঁয়াজের সব তথ্য নেয়া হচ্ছে। কারা পেঁয়াজ আমদানি করেছেন, তারা কোথায় বিক্রি করেছেন এসব তথ্য সংগ্রহ করা হচ্ছে। যারা অস্থিরতার সঙ্গে জড়িত চিহ্নিত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের আমদানি শুল্ক কম জানিয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, বাজারে চাল-ডাল-তেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের ঘাটতি নেই। ভবিষ্যতে এসব পণ্যের দাম বাড়বে না।

বিএ-১২/২৪-১১ (ন্যাশনাল ডেস্ক)