দেশব্যাপী নারী ও শিশু ধর্ষণের প্রতিবাদে রাস্তায় নারীরা

দেশব্যাপী নারী ও শিশু ধর্ষণ ঘটনার প্রতিবাদে ঢাকার মহাখালীতে অবস্থান কর্মসূচি পালন করেছে নারীপক্ষ নামের একটি সংগঠন। সোমবার ব্র্যাক বিশ্ববিদ্যালয় সংলগ্ন মহাখালীতে ‘যৌন আক্রমণ আর না, ধর্ষণ ও যৌন নির্যাতনসহ সকল সহিংসতার বিরুদ্ধে আমরা’ স্লোগানে এ অবস্থান কর্মসূচি পালন করে সংগঠনটি।

কর্মসূচিতে বক্তারা বলেন, দেশব্যাপী নারী ও শিশু ধর্ষণ ঘটনা বেড়েই চলেছে। এসব ঘটনায় জড়িতদের যদি দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া হয় তাহলে এমন ঘটনা অনেকাংশেই কমে আসবে।

এ ঘটনাগুলোর বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। যেসব মানুষরূপী পশু, নারী ও শিশুদের ধর্ষণের ঘটনায় জড়িত তারা দেশ-জাতি ও সমাজের শক্র। তাই তাদের এমন দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া উচিত যেন পরবর্তিতে এমন ঘটনা কেউ ঘটাতে সাহস না পায়।

অবস্থান কর্মসূচি পালনকালে লিফলেট বিতরণ, ঘোষণাপত্র পাঠ, ও প্রতিবাদী গান পরিবেশন করা হয়। আয়োজকরা জানান, কর্মসূচির ধারাবাহিকতায় ঢাকাসহ বিভিন্ন স্থানে এই ধরনের প্রতিবাদ ও অবস্থান কর্মসূচি পালন করা হবে।

নারীপক্ষের সদস্য রেহানা সামদানীসহ অবস্থান কর্মসূচিতে সংগঠনটির সহযোগী সংগঠন দুর্বার নেটওয়ার্ক, উৎস বাংলাদেশ, গণস্বাস্থ্য কেন্দ্র, বাংলাদেশ সেন্ট্রাল ফর হিউম্যান রাইটস অ্যান্ড ডেভেলপমেন্ট, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন।

বিএ-০৬/১৭-০২ (ন্যাশনাল ডেস্ক)