ইয়াবা সম্রাট আমিন হুদা আর নেই

মাদক চোরাচালান মামলায় ৭৯ বছরের সাজাপ্রাপ্ত ইয়াবা সম্রাট খ্যাত আমিন হুদা মারা গেছেন। শুক্রবার দুপুর ১টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার ইকবার কবির চৌধুরী এ তথ্য নিশ্চিত করে জানান, আমিন হুদা গত বছরের আগস্ট মাস থেকে বিএসএমএমইউতে-প্রিজন ওয়ার্ডে চিকিৎসাধীন ছিলেন। আজ দুপুরে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

আত্মীয়-স্বজনরা সাংবাদিকদের জানান, বেশ কিছুদিন ধরে হৃদরোগ, ডায়াবেটিস ও মানসিক রোগে ভুগছিলেন আজিজ মোহাম্মদ ভাইয়ের আপন ভাগিনা আমিন হুদা। সাজাপ্রাপ্ত অবস্থায় তার হার্টে রিং পরানো হয়েছিল।

উল্লেখ্য, ২০০৭ সালের ২৪ অক্টোবর আমিন হুদা ও তার সহযোগী আহসানুল হক ওরফে হাসানকে তার গুলশানের বাসা থেকে মাদকসহ গ্রেফতার করা হয়। পরে তাদের দেয়া তথ্য অনুযায়ী গুলশানে তার আরেক বাসা থেকে এক লাখ ৩০ হাজার পিস ইয়াবাসহ ইয়াবা তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়। এ ঘটনায় মাদক আইনে দুইটি মামলা দায়ের করা হয়।

২০১২ সালের ১৫ জুলাই দুই মামলায় বিভিন্ন ধারায় আমিন ও তার সহযোগীকে মোট ৭৯ বছর করে কারাদণ্ড ও জরিমানার আদেশ দেন আদালত। পরে আমিন হাইকোর্টে জামিন আবেদন করেন। সেই আবেদন মঞ্জুর হলে রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি নিয়ে ২০১৩ সালের ৫ মে জামিন বাতিল করেন আপিল বিভাগ। তাকে আত্মসমর্পণের নির্দেশও দেওয়া হয়। তখন থেকেই তিনি কারাগারে রয়েছেন।

বিএ-১১/০৬-০৩ (ন্যাশনাল ডেস্ক)