করোনা পরিস্থিতির অবনতি হলে বইমেলা হবে না

দেশে হঠাৎ করে বাড়ছে করোনাভাইরাসের প্রকোপ। সারা দেশে ঘটা করে করোনা প্রতিরোধে ভ্যকসিন প্রয়োগ কার্যক্রম চলমান অবস্থায় ফের প্রাদুর্ভাব বাড়ায় শঙ্কা বেড়েছে সরকারের। অবস্থার অবনতি হলে বৃহস্পতিবার থেকে শুরু হতে যাওয়া বইমেলা যেকোনো সময় স্থগিত করা হতে পারে বলে সংবাদমাধ্যমকে জানিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ।

যদিও করোনা পরিস্থিতিতে সর্বোচ্চ স্বাস্থ্য সুরক্ষা মেনেই নেওয়া হচ্ছে অমর একুশে বইমেলার প্রস্তুতি। তারপরও পরিস্থিতির উপর বিবেচনা হচ্ছে আয়োজনটি নিয়ে। আজ সোমবার বাংলা একাডেমিতে মেলা নিয়ে সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে এমনটাই জানিয়েছে আয়োজক কর্তৃপক্ষ।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ বিষয়টি নিয়ে বলেন, ‘এখন পর্যন্ত যেভাবে আছি, তাতে বইমেলা মাসব্যাপী চলবে বলে আমরা বিশ্বাস করি এবং আশা রাখছি। তবে এমন সিদ্ধান্ত হয়েছে, আমি ব্যক্তিগতভাবে প্রস্তাব করেছি- পরিস্থিতি যদি আরও খারাপ হয়, প্রয়োজনে বইমেলা হয়তো বন্ধও করে দেওয়া হতে পারে।’

এদিকে বইমেলা আয়োজক কমিটির সদস্য সচিব জালাল আহমেদ বলছেন, পরিস্থিতি খারাপ হলেও মেলায় দর্শনার্থী প্রবেশ নিয়ন্ত্রণ করবেন তারা। তবে, অবস্থার অবনতি হতে থাকলে মেলা বন্ধ করার কথা জানান তিনি।

দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হলে গত বছর বইমেলা আয়োজন বন্ধ হয়ে যায়। এবার সে ভাবনা মাথায় রেখে মেলার পরিসর দ্বিগুণ করা হয়েছে। মেলা প্রাঙ্গনে স্বাস্থ্যবিধি মানার কঠোর নির্দেশনা রয়েছে। সব ঠিক থাকলে আগামী ১৮ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবারের বইমেলার ভার্চ্যুয়ালি উদ্বোধন করবেন।

এসএইচ-০৭/১৬/২১ (ন্যাশনাল ডেস্ক)