ইউরোপ ও লন্ডন ফেরতদের ১৪ দিনের কোয়ারেন্টিন বাধ্যতামূলক

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় বিদেশফেরত যাত্রীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন বাধ্যতামূলক করেছে সরকার। তবে শাহজালাল বিমানবন্দরে এখন পর্যন্ত কেবল ইউরোপ থেকে আসা যাত্রীদেরই কোয়ারেন্টিনে নেয়া হচ্ছে। এদিকে বেনাপোলে স্থলবন্দরে ভারত ফেরত যাত্রীদের রাখার জায়গা নির্ধারিত না হওয়ায় চালু হয়নি কোয়ারেন্টিন ব্যবস্থা।

গত সপ্তাহ থেকেই দেশে আবারো করোনাভাইরাসের সংক্রমণ হু হু করে বাড়ছে। এর পরিপ্রেক্ষিতে গতকাল সোমবার ১৮ দফা নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করে সরকার। যেখানে বলা হয়, বিদেশফেরত যাত্রীদের বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে।

মঙ্গলবার দুপুর পর্যন্ত হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ট্রানজিট হয়ে দুবাই ও কাতারের ফ্লাইটে আসা লন্ডনফেরত ১৫ যাত্রীকে কোয়ারেন্টিনে নেয়া হয়। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে জন্য যাত্রীদের আশকোনা হজক্যাম্পে রাখার ব্যবস্থা করা হয়েছে।

এক যাত্রী জানান, আমাদের সমস্ত পেপার চেক করা হয়েছে। এখন আমরা হোটেলে কোয়ারেন্টিন করার জন্য যাচ্ছি।

ইউরোপ ছাড়া অন্যদেশ থেকে আসা যাত্রীদের হোম কোয়ারেন্টিনে থাকতে বলা হবে বলে জানান বিমানবন্দর পরিচালক।

বিমানবন্দর পরিচালক তৌহিদ-উল-ইসলাম বলেন, ইউরোপ ও লন্ডন ছাড়া অন্যদেশ থেকে আসলে পিসি আর টেস্ট কোভিড সার্টিফিকেট বাধ্যতামূলক করা হয়েছে। একই সঙ্গে ১৪ দিনের কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা হয়েছে।

এদিকে বর্তমানে যাত্রী চলাচল চালু থাকা বেনাপোল স্থলবন্দরে ভারত থেকে ফেরাদের ১৪ দিনের কোয়ারেন্টিনে রাখার নির্দেশনা দেয়া হয়েছে।

ভারত ফেরত আবুল কালাম জানান, আমার সমস্ত কাগজপত্র দেখে আমাকে ১৪ দিনের কোয়ারেন্টিন থাকার জন্য বলেছেন।

সংক্রমণ রোধে বিমান ও স্থলবন্দরে স্বাস্থ্য সচেতনার বিষয়টিও জোরদার করা হচ্ছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এসএইচ-১৪/৩০/২১ (ন্যাশনাল ডেস্ক)