লকডাউনে ভারত ফেরতদের সময়সীমা নির্ধারণ

এখন থেকে সপ্তাহে তিন দিন রোববার, মঙ্গলবার ও বৃহস্পতিবার পাসপোর্টধারী যাত্রীরা বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারত থেকে ফিরতে পারবেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তি বেনাপোল ইমিগ্রেশনে পাঠানো হয়েছে। শনিবার (৩ জুলাই) বিষয়টি নিশ্চিত করেছেন ইমিগ্রেশন ওসি আহসান হাবিব।

করোনা সংক্রমণ পরিস্থিতি অবনতি হওয়ায় স্থলপথে ভারত-বাংলাদেশের মধ্যে ভ্রমণের সময়সীমা সংক্ষিপ্ত করা হয়েছে বলে জানা গেছে। তবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ছাড়পত্র নিয়ে বাংলাদেশ থেকে প্রতিদিন ভারতে যেতে পারবেন যাত্রীরা।

এর আগে গত ৮ মে এক নির্দেশনার সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত যাত্রী যাতায়াতের সময়সীমা নির্ধারণ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

যারা যায়, দেশে করোনা সংক্রমণ পরিস্থিতি অবনতি হওয়ায় স্থলপথে ভারত ভ্রমণে গত ২৩ এপ্রিল নিষেধাজ্ঞা জারি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে নিষেধাজ্ঞার আগে চিকিৎসা, ব্যবসা ও শিক্ষাগ্রহণে ভারতে আটকেপড়া যাত্রীরা বাংলাদেশ দূতাবাসের ছাড়পত্র নিয়ে ফিরছিলেন।

এতে ফেরত আসা কয়েকজন যাত্রীরা আক্রান্ত হয় করোনার নতুন ভেরিয়েন্টে। এ ছাড়া এসব যাত্রীর দেশে কোয়ারেন্টাইন ব্যবস্থাও কার্যকর নিয়ে চাপ সামলাতে অনেকটা কঠিন হয়ে পড়ছিল। এতে দেশে সংক্রমণ রোধে ফেরত আসা যাত্রীর সংখ্যা কমাতে সপ্তাহে তিন দিন যাত্রীদের ভারত থেকে ফেরার সময়সীমা নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করা হয়।

বর্তমানে ভারত যাওয়ার জন্য প্রয়োজন হচ্ছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ছাড়পত্র, ভারতীয় চিকিৎসকের অ্যাপয়েন্টমেন্ট ও ৭২ ঘণ্টার মধ্যে পরীক্ষা করানো আরটিপিসিআরের করোনা নেগেটিভ ছাড়পত্র। ভারত থেকে ফিরতে আবার লাগছে ৭২ ঘণ্টার মধ্যে পরীক্ষা করানো করোনা নেগিটিভ সনদ ও ভারতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের ছাড়পত্র।

এসএইচ-০৩/০৩/২১ (ন্যাশনাল ডেস্ক)