টিকিট ছাড়া চিড়িয়াখানায় ঢুকলে দুই মাসের জেল

টিকিট ছাড়া চিড়িয়াখানায় প্রবেশ করলে দুই মাসের জেল ও এক হাজার টাকা জরিমানার বিধান রেখে নতুন আইন করার প্রস্তাবে সায় দিয়েছে সরকার।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে ‘বাংলাদেশ চিড়িয়াখানা আইন, ২০২১‘ এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম পরে সচিবালয়ে সাংবাদিকদের জানান, সরকারিভাবে চিড়িয়াখানার ব্যবস্থাপনা, পরিচালনা, পশু-পাখির চিকিৎসার ব্যবস্থা নিয়ে এ আইনে বলা আছে। দর্শণার্থীরা কীভাবে ঘুরবেন, স্কুল-কলেজের শিক্ষার্থী, সুবিধাবঞ্চিত বা প্রতিবন্ধীদের চিড়িয়াখানা দেখার জন্য বিশেষ সুবিধা দেওয়ার ব্যবস্থা করার বিষয়গুলো আছে।

তিনি জানান, যদি কেউ ‘ফি‘ না দিয়ে চিড়িয়াখানায় ঢোকেন, তাকে দুই বছরের বিনাশ্রম কারাদণ্ড এবং ৫ হাজার টাকা জরিমানা করার কথা বলা হয়েছিল খসড়ায়। তবে মন্ত্রিসভা তা পরিবর্তন করে দিয়েছে। ঢোকার ফি অনেক কম। এখন মাত্র ২০ টাকা ঢোকার জন্য। সেজন্য দুই মাসের জেল ও এক হাজার টাকা জরিমানার বিধান রাখা হচ্ছে।

চিড়িয়াখানার পশুর ক্ষতি করলে কী হবে, সে বিষয়ে আইন মন্ত্রণালয় ভেটিংয়ের সময় সিদ্ধান্ত হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

এদিন ‘বাংলাদেশ জাতীয় জাদুঘর আইন, ২০২১‘ এর খসড়াতেও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

উচ্চ আদালতের নির্দেশে সামরিক শাসনামলে জারি করা অধ্যাদেশগুলোকে আইনে রূপান্তরের বাধ্যবাধকতা থাকায় অধ্যাদেশের বদলে এ আইন করা হচ্ছে।

কীভাবে জাদুঘর পরিচালনা করা হবে তা এই আইনে রয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, জাদুঘরের স্থাবর নিদর্শন ধ্বংস বা ক্ষতি করলে সর্বোচ্চ ১০ বছর কারদণ্ড বা ১০ লাখ টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দণ্ড দেওয়া যাবে।

নিদর্শন চুরি, পাচার বা ক্ষতি করলে করলে সর্বোচ্চ ৫ বছরের কারদণ্ড বা ৫ লাখ টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দণ্ড দেওয়ার সুযোগ রাখা হচ্ছে খসড়ায়।

নিদর্শনের ওপর খোদাই করলে এক বছরের কারাদণ্ড এবং ১০ হাজার টাকা জরিমানার বিধান করা হচ্ছে।

এসএইচ-২৩/০৯/২১ (ন্যাশনাল ডেস্ক)