ডিসেম্বরে চালু হচ্ছে মেট্রোরেল

স্বপ্নবুনে এগিয়ে চলছে মেট্রোরেলের লাইন। প্রতিটি স্টেশন ঘিরে থাকবে মাল্টিপল হাব। যেখান থেকে যাওয়া যাবে দেশের যে কোনো প্রান্তে। ঢাকার উত্তরা থেকে মতিঝিল রুটে হবে তিনটি স্টেশন প্লাজা। পাশাপাশি ফার্মগেটেও একটি স্টেশন প্লাজা তৈরির পরিকল্পনা করছে কর্তৃপক্ষ।

স্বপ্নবুনে এগিয়ে চলছে মেট্রোরেলের লাইন। সেই স্বপ্ন এগিয়েছেও বহু দূর। এরই মধ্যে একাধিকবার হয়েছে প্রথম তিনটি স্টেশনে ট্রায়েল রান।

লাইন সিক্স এর আওতায় মেট্রোরেলে চলবে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত। সেই পথ বাড়িয়ে এখন কমলাপুর পর্যন্ত নেওয়া হয়েছে।

অপর দিকে চলছে লাইন ওয়ারের কাজ। উড়াল পাতাল মিলিয়ে এই রুটও হেমায়েতপুর থেকে শুরু হয়ে ভাটারায় গিয়ে মিলবে। একই সঙ্গে মেট্রারেলের বাকি রুটগুলোর পরিকল্পনাও এগিয়ে চলছে সমান তালে।

কর্তৃপক্ষ বলছে, প্রতিটি লাইনেই হবে একটি করে হাব, যা আশপাশের প্রতিটি রুটকে যুক্ত করবে ওই স্টেশনের সঙ্গে। এসব স্টেশনে নেমেই শুধু কেবল রাজধানীর যে কোনো প্রান্তই নয়। ঢাকার বাইরেও যে কোনো জায়গায় যাওয়ার পথ মিলবে। আর লাইন সিক্সের এই হাব হচ্ছে উত্তরা সেন্টার। থাকবে তিনটি স্টেশন প্লাজা সেই সঙ্গে যুক্ত হবে ফার্মগেটও।

এ ছাড়া প্রতিটি স্টেশন ও নামা স্বাচ্ছন্দ্য নিশ্চিত করতে বাড়ানো হচ্ছে স্টেশনের পরিধি। আসছে বছর ডিসেম্বরে আনুষ্ঠানিকভাবে চালু হবে দেশের প্রথম মেট্রোরেল।

এসএইচ-১৭/১৬/২১ (ন্যাশনাল ডেস্ক)