ভাড়া বাড়েনি যেসব বাসের

সিএনজিচালিত বাসের ভাড়া বাড়বে না বলে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ঘোষণার পরও কিছু অসাধু বাস মালিক ভাড়া বাড়িয়েছেন। এর পরিপ্রেক্ষিতে বুধবার  রাজধানীতে চলাচলকারী সিএনজিচালিত বাসের তালিকা প্রকাশ করেছে বিআরটিএ। তালিকাভুক্ত সিএনজিচালিত এ ১৯৬টি বাসের ভাড়া বাড়েনি। ভাড়া বেড়েছে কেবল জ্বালানি তেলে চলা বাসের।

ঢাকা যেসব গাড়ি সিএনজিচালিত সেগুলো হলো:

১. গ্রেট তুরাগ ট্রান্সপোর্ট লিমিটেড (৪০টি বাস)
২. অনাবিল সুপার লিমিটেড (৫টি বাস)
৩. প্রভাতী-বনশ্রী পরিবহন লিমিটেড (১২টি বাস)
৪. শ্রাবণ ট্রান্সপোর্ট লিমিটেড (৩০টি বাস)
৫. আসিয়ান ট্রান্সপোর্ট লিমিটেড (২০টি বাস)
৬. মেঘালয় ট্রান্সপোর্ট লিমিটেড (৫টি বাস)
৭. হিমালয় ট্রান্সপোর্ট লিমিটেড (১৪টি বাস)
৮. ভিআইপি অটোমোবাইল লিমিটেড (২টি বাস)
৯. শিকড় পরিবহন লিমিটেড (৮টি বাস)
১০. বিকল্প অটো সার্ভিস লিমিটেড (১টি বাস)
১১. মেঘলা ট্রান্সপোর্ট লিমিটেড (২৭টি বাস)
১২. গাবতলী লিংক মিনিবাস সার্ভিস (১১টি বাস)
১৩. ৬ নং মতিঝিল বনানী কোচ (২১টি বাস)

দেশে জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণে বেড়েছে বাস ভাড়া। নতুন সমন্বিত ভাড়া অনুযায়ী, দূরপাল্লার বর্তমান বাসভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা ৮০ পয়সা করা হয়েছে। অর্থাৎ কিলোমিটারপ্রতি যাত্রীকে বাড়তি ৩৮ পয়সা গুনতে হবে। এছাড়া বড় বাসে সর্বনিম্ন ভাড়া ১০ টাকা, মিনিবাসে ৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া মহানগরে বাসের বর্তমান ভাড়া কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সা, সেটা ২ টাকা ১৫ পয়সা করা হয়েছে। কিলোমিটারে ভাড়া বেড়েছে ৪৫ পয়সা। মহানগরে মিনিবাসের বর্তমান ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৬০ পয়সা। সেটি বাড়িয়ে ২ টাকা ৫ পয়সা করা হয়েছে। কিলোমিটারপ্রতি ৪৫ পয়সা ভাড়া বাড়ানো হয়েছে। অর্থাৎ দূরপাল্লার বাসের ভাড়া ২৭ শতাংশ আর মহানগরে ২৬ দশমিক ৫ শতাংশ ভাড়া বাড়লো।

গত ৭ নভেম্বর দুপুরে ঢাকার বনানীতে বিআরটিএ কার্যালয়ে জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রেক্ষাপটে গণপরিবহনে ভাড়া পুনর্নির্ধারণে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সঙ্গে পরিবহন মালিক সমিতির নেতাদের বৈঠকে প্রস্তাবের পর এ সিদ্ধান্ত হয়।

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দামে ঊর্ধ্বগতির কারণে ভারতসহ বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ডিজেল-কেরোসিনের দাম পুনর্নির্ধারণ করে সরকার। গত ৩ নভেম্বর রাতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়িয়ে বিজ্ঞপ্তি জারি করে। নতুন দাম ভোক্তা পর্যায়ে ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা করা হয়েছে, যা বুধবার রাত ১২টা থেকে কার্যকর হয়।

এসএইচ-০১/১০/২১ (ন্যাশনাল ডেস্ক)