শাহজালালে ৯ ডিসেম্বর থেকে তিন মাস রাতের ফ্লাইট বন্ধ থাকবে

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল এলাকায় গুরুত্বপূর্ণ স্থাপনা নির্মাণকাজের কারণে আগামী ৯ ডিসেম্বর থেকে ১০ মার্চ পর্যন্ত (তিন মাস) রাত্রিকালীন ফ্লাইট চলাচল বন্ধ থাকবে। এই সিদ্ধান্ত কার্যকর হবে প্রতিদিন রাত ১২টা থেকে সকাল ৮টা পর্যন্ত।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) এ সিদ্ধান্তের কথা বুধবার সংবাদমাধ্যমকে জানিয়েছেন শাহজালাল বিমানবন্দরের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) গ্রুপ ক্যাপ্টেন তৌহিদুল আহসান।

কী কারণে এত দীর্ঘ সময় শাহজালালে প্লেন চলাচল বন্ধ থাকবে জানতে চাইলে তিনি বলেন, বিমানবন্দরের কনস্ট্রাকশন ওয়ার্ক ফর নিউ কানেক্টিং হাইস্পিড ট্যাক্সিওয়ে কার্যক্রমের জন্য রাতের বেলায় ফ্লাইট উড্ডয়ন ও অবতরণ বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে।

সূত্র জানায়, ঘন কুয়াশার কারণে প্রতি বছরই নভেম্বর থেকে শীতকালীন ফ্লাইট-সূচি অনুসরণ করা হয়। বিশেষ করে রাত ২টা থেকে সকাল ৮টা-৯টা পর্যন্ত কুয়াশা বেশি পড়ে বলে এ সময়ের ফ্লাইটগুলোর রানওয়ে ‘ভিজিবিলিটি’ (দৃশ্যমানতা) কম থাকে।

তখন অবতরণ করতে সমস্যা হলে ফ্লাইটগুলোকে পাশের বিমানবন্দরে পাঠানো হয়। এমনকি ভারতের কলকাতা বিমানবন্দরেও অবতরণ করতে হয় অনেক ফ্লাইটকে। সে হিসেবে নতুন এ সিদ্ধান্ত বিমানবন্দরের স্বাভাবিক কাজে কোনো প্রভাব ফেলবে না।

এসএইচ-১৪/১০/২১ (ন্যাশনাল ডেস্ক)