অনলাইনে জঙ্গি তৎপরতা, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী গ্রেপ্তার

আযযাম আল গালিব ওরফে হাসিবুর রহমান। ঢাকার মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সম্মান প্রথম বর্ষের শিক্ষার্থী। ২০১৬ সালে উচ্চ মাধ্যমিকে পড়ার সময় জঙ্গিবাদের আদর্শে দীক্ষিত হন।

আনসার আল ইসলাম ও আন্তর্জাতিক উগ্রবাদী সংগঠন আল কায়েদার মতবাদ প্রচারকারী দুটি আইডিতে যুক্ত হয়ে আগ্রহী হয়ে উঠে জঙ্গিবাদ প্রচারে।

পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট তাকে ঢাকা থেকে গ্রেপ্তারের পর জানাচ্ছে, বর্তমানে আনসার আল ইসলামের অনলাইন দাওয়াহ শাখার প্রধান তিনি।

ডিএমপি সিটিটিসির অতিরিক্ত কমিশনার মোহাম্মদ আসাদুজ্জামান বলেন, তার মোবাইল ও অন্যান্য ডিজিটাল ডিভাইস সার্চ শুরু করে প্রচুর পরিমাণে জিহাদে উদ্বুদ্ধ করার মতো কন্টেন্ট পাই। সদস্য সংগ্রহ করার জন্য সহজ সরল ছাত্রদেরকে কীভাবে জিহাদের পথে উদ্বুদ্ধ করা যায়, রাষ্ট্র এবং সরকার বিরোধী প্রচারণা, দেশের প্রচলিত আইন কানুনকে চ্যালেঞ্জ করে যে সব লেখালেখিসহ এই জাতীয় কাজে তিনি মনোনিবেশ করেন।

সংগঠনের প্রচার, সদস্য সংগ্রহ কার্যক্রমসহ মতাদর্শ তরুণদের মধ্যে ছড়িয়ে দিতে কথিত ত্রিরত্নেরও প্রধান ছিলেন আযযাম। বাকি দুজন আগেই গ্রেপ্তার হয়েছিলেন।

মোহাম্মদ আসাদুজ্জামান বলেন, হাসিবুর রহমানকে গ্রেপ্তারের মধ্য দিয়ে অনলাইনে জঙ্গি তৎপরতা অনেকটাই বন্ধ হয়ে যাবে। এবং বিভিন্ন সময় তিনি যে আইডিগুলো পরিচালনা করতেন, ফেসবুক কর্তৃপক্ষ সেগুলো ডিলিট করে দিয়েছে।

কারাগারে আটক নিষিদ্ধ সংগঠনটির সদস্যদের জামিনের জন্য অর্থ সংগ্রহের দায়িত্বও পালন করতেন আযযাম আল গালিব।

এসএইচ-২০/১৫/২১ (ন্যাশনাল ডেস্ক)