প্রথম সংলাপেই হোঁচট খেল ইসি

আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দেশের শিক্ষাবিদ ও বুদ্ধীজীবীদের সঙ্গে সংলাপের মধ্যদিয়েই বিভিন্ন শ্রেণি পেশার মানুষের সঙ্গে সংলাপ শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। তবে শুরুতেই হোঁচট খেয়েছে ইসির সংলাপ। ধারাবাহিক সংলাপের শুরুর প্রথমদিনে আমন্ত্রিতদের অর্ধেকের বেশিই ছিলেন অনুপস্থিত।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) হিসেবে দায়িত্ব নেওয়ার ১০ কার্যদিবসের মাথায় রোববার  নতুন কমিশনারদের নিয়ে অংশীজনের বৈঠক শুরু করেন সিইসি কাজী হাবিবুল আউয়াল।

পূর্ব নির্ধারিত এই বৈঠকে আমন্ত্রিত শিক্ষকদের তালিকায় ৩০ জনের নাম থাকলেও উপস্থিত ছিলেন মাত্র ১৩ জন।

নির্বাচন সুষ্ঠু করতে ইভিএম ব্যবহার বন্ধের পাশাপাশি গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে সব দলের অংশগ্রহণের ওপর জোর দেন শিক্ষাবিদরা। নির্বাচনে সহিংসতা এড়ানার উপায় বের করতেও পরামর্শ দেওয়া হয় সংলাপে।

সংলাপের প্রথম দিন নির্ধারিত আলোচ্যসূচি না থাকলেও জাতীয় নির্বাচন সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক করার লক্ষ্যে মতামত তুলে ধরেন শিক্ষাবিদরা।

গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক করতে হলে নির্বাচনে সব রাজনৈতিক দলকে অংশগ্রহণের জন্য কমিশনকে যথাযথ উদ্যোগ নেওয়ার কথা জানান ড. মুহাম্মদ জাফর ইকবাল।

সিইসি বলেন, সব রাজনৈতিক দল অংশ নিলেই সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন সহজতর হবে। প্রথম সংলাপে শিক্ষাবিদদের অনুপস্থিত থাকার বিষয় থেকে শিক্ষা নিয়ে যথাযথ উদ্যোগ নেওয়া হবে বলে জানান তিনি। সংলাপে দেশের শিক্ষাবিদদের গুরুত্বপূর্ণ মতামত পর্যালােচনা করে যথাযথ সিদ্ধান্ত নেওয়ার কথা জানান কাজী হাবিবুল আউয়াল।

এসএইচ-১৫/১৩/২২ (ন্যাশনাল ডেস্ক)