হজ সামনে রেখে বেড়ে গেছে রিয়ালের দাম

এক মাস আগেও টাকার মৌসুমে রিয়ালের দাম ছিল ২৪ টাকা। হজের মৌসুমে এসে চলতি মাসে রিয়াল বিক্রি হচ্ছে ২৬ টাকা করে।

বৈদেশিক মুদ্রা ডলারের বিপরীতে টাকার বেহাল দশা এখন পুরোনো খবর। তবে শুধু ডলার নয়, দাম বেড়েছে দিরহাম, রিয়াল ও ইউরোর।

মঙ্গলবার দেশীয় ব্যাংকগুলোর মুদ্রা বিনিময় হার পর্যবেক্ষণ করে দেখা যায়, দুবাইয়ের দিরহাম বিক্রি হচ্ছে ২৭ দশমিক ৪০ টাকায়, রিয়াল ২৬ টাকা, ইউরো ১০৪ টাকা ও ডলার ৯৮ টাকায়।

অথচ বেশ কিছুদিন আগেও দিরহাম বিক্রি হতো ২৪ টাকা, রিয়াল ২৪ টাকা, ইউরো ১০২ টাকা ও ডলার ৯১ টাকায়।

৩১ মে থেকে শুরু হচ্ছে হজের কার্যক্রম। এ সময় রিয়ালের দাম বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছেন হজযাত্রীরা। তারা বলছেন, রিয়ালের দাম বেড়ে যাওয়ায় বেড়ে যাচ্ছে হজের খরচ। বিদেশ ভ্রমণ, চিকিৎসা, কেনাকাটা, কোরবানি ও আনুষঙ্গিক খরচ বেড়ে যাচ্ছে হজযাত্রীদের।

মঙ্গলবার রাষ্ট্রমালিকানাধীন অগ্রণী ব্যাংক প্রতি ডলার ৯৩ টাকা ৫০ পয়সা, পাউন্ড ১২৩ টাকা ৫০ পয়সা, ইউরো ১০৩ টাকা ৫০ পয়সা, সিঙ্গাপুর ডলার ৬৯ টাকা, ভারতীয় রুপি ১ টাকা ২৬ পয়সা, সৌদি রিয়াল ২৫ টাকা ২০ পয়সা, দুবাইয়ের দিরহাম ২৬ টাকা ২০ পয়সা দরে বিক্রি করেছে।

বেসরকারি খাতের ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল) নগদে প্রতি ডলার ৯৭ টাকা, ইউরো ১০৪ টাকা ৩৮ পয়সা ও পাউন্ড ১২২ টাকা ৭৯ পয়সায় বিক্রি করেছে।

হঠাৎ করে কেন বেড়ে গেল রিয়ালের দাম౼এমন প্রশ্নের উত্তরে পূবালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শফিউল আলম খান বলেন, বাজারে ডলারের সংকট তৈরি হয়েছে। এ সুযোগে কেউ কেউ অন্যান্য মুদ্রারও কৃত্রিম সংকট তৈরি করে দাম বাড়াচ্ছে। বিষয়টা সরকারি সংস্থাগুলো খতিয়ে দেখতে পারে। এতে দাম কমবে। মানুষের ওপরও চাপ কমে আসবে।

ডলারসংকট কাটাতে করণীয় নিয়ে বৃহস্পতিবার ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) সঙ্গে সভায় বসছে বাংলাদেশ ব্যাংক। এতে রফতানি বিল নগদায়ন ও প্রবাসী আয় আনার ক্ষেত্রে ব্যাংকগুলোকে ডলারের দামের সীমা বেঁধে দেওয়া হতে পারে বলে জানা গেছে।

এসএইচ-১০/২৫/২২ (ন্যাশনাল ডেস্ক)