নারী-পুরুষ ব্যবধান সূচকে বাংলাদেশের পিছিয়েছে

অধিকার ও অংশগ্রহণের ক্ষেত্রে নারী পুরুষের ব্যবধান ঘোচানোর বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) সূচকে গত বছরের তুলনায় ৬ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। এতে দেখা গেছে, নারী-পুরুষের সমতার দিক থেকে বাংলাদেশ এখন বিশ্বের ১৪৬টি দেশের মধ্যে ৭১ নম্বরে নেমে গেছে।

গতবছর এই তালিকায় বাংলাদেশ ৬৫ নম্বরে ছিল। তার আগের বছর ছিল ৫০তম অবস্থানে।

এবারের প্রতিবেদনে ১৪৬টি দেশের মধ্যে নারী-পুরুষের সমতার চিত্র তুলে ধরা হয়েছে যেখানে ২০২১ ও ২০০৬ সালের বিশ্লেষণ করা হয়েছে। তবে গত এক বছরে বাংলাদেশের অবনতি হলেও দক্ষিণ এশিয়ায় এখনও সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে।

২০০৬ সাল থেকে বিশ্ব অর্থনৈতিক ফোরাম লিঙ্গ সমতা বিষয়ক এই তালিকা প্রকাশ করে আসছে। অর্থনীতিতে অংশগ্রহণ, শিক্ষার সুযোগ, স্বাস্থ্য সেবাপ্রাপ্তি এবং রাজনৈতিক ক্ষমতায়ন- এই চার মাপকাঠিতে নারী-পুরুষের বৈষম্য বিবেচনা করে এ প্রতিবেদন তৈরি করা হয়।

সূচকে ১ ভিত্তিক স্কেলে একটি দেশের অবস্থান নির্ধারণ করা হয়, যেখানে ১ মানে হল পুরো সমঅধিকার, আর শূন্য মানে পুরোপুরি অধিকার বঞ্চিত। চলতি বছর বাংলাদেশের মোট স্কোর এবার ০.৭১৪, যা গতবছর ছিল ০.৭১৯; এই স্কোর ২০০৬ সালে ছিল ০.৬২৭।

সূচকে ০.৯০৮ স্কোর নিয়ে শীর্ষ অবস্থান ধরে রেখেছে আইসল্যান্ড। তালিকায় থাকা শীর্ষ অন্য ৯টি দেশ হচ্ছে ফিনল্যান্ড, নরওয়ে, নিউ জিল্যান্ড, সুইডেন, রুয়ান্ডা, নিকারাগুয়া, নামিবিয়া, আয়ারল্যান্ড ও জার্মানি।

অন্যদিকে, ০.৪৩৫ স্কোর নিয়ে আফগানিস্তানের অবস্থান সবচেয়ে পেছনে রয়েছে। ঠিক এর আগেই ১৪৫ নম্বরে রয়েছে পাকিস্তান। বাংলাদেশের অন্যান্য প্রতিবেশী ভারত সূচকের ১৩৫ এবং ভুটান ১২৬, মালদ্বীপ ১১৭, শ্রীলঙ্কা ১১০, মিয়ানমার ১০৬ এবং নেপাল ৯৬তম স্থানে রয়েছে এবার। সে হিসেবে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশেই নারী পুরুষের ব্যবধান সবচেয় কম।

এসএইচ-১৫/১৪/২২ (ন্যাশনাল ডেস্ক)