হাসপাতালে ভর্তির তিনদিনেই মারা যাচ্ছে ডেঙ্গু রোগী!

ভয়াবহ রূপ নিচ্ছে ডেঙ্গু। অক্টোবরে এসেও ঊর্ধ্বমুখী প্রকোপ। ঢাকার পাশাপাশি কক্সবাজারে শনাক্ত হয়েছে নতুন ধরন। স্বাস্থ্য অধিদফতর বলছে, আক্রান্ত রোগীকে দেরি করে হাসপাতালে নেয়ায় ভর্তির তিনদিনের মধ্যেই মারা যাচ্ছেন অনেকে।

বৃহস্পতিবার দেশের ডেঙ্গু পরিস্থিতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক আহমেদুল কবির।

তিনি বলেন, দেশের ডেঙ্গু পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণের মধ্যেই আছে। তবে ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করা ৭৫ জনের মধ্যে ৪৮ জনই মারা গেছেন ভর্তি হওয়ার তিনদিনের মধ্যে।

সংবাদ সম্মেলনে অতিরিক্ত মহাপরিচালক বলেন, ‘আমরা দেখতে পাচ্ছি যে এটি কমছে না। প্রতিদিনই রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। আমাদের সমস্ত হাসপাতালে ডেঙ্গু ব্যবস্থাপনার জন্য লোকবল, লজিস্টিকস, জায়গা তৈরি রাখার ওপর জোর দিচ্ছি। সরকারি হাসপাতালে নিয়মিত রোগী ভর্তির পাশাপাশি আবার কত ডেঙ্গু রোগী আসবে তা আমরা জানি না। যে কারণে জায়গা তৈরি রাখছি, কেউ যেন বিনা চিকিৎসায় ফেরত না যায়।’

রাজধানীর মধ্যে মিরপুর, উত্তরা, মুগদা, যাত্রাবাড়ী, ধানমন্ডি এলাকাকে ডেঙ্গুর হটস্পট বলে জানায় সংস্থাটি। স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, ডেঙ্গুতে সবশেষ ২৪ ঘণ্টায় দেশে মোট আক্রান্ত হয়েছে ৭৬৫ জন, যার মধ্যে ঢাকায় ৪৯৭ জন। এসময় মারা যান ৮ জন। মৃত্যু ও শনাক্তে এটা এ বছরে সর্বোচ্চ।

ঢাকার বাইরেও বাড়ছে রোগীর সংখ্যা। একক জেলা হিসেবে কক্সবাজারে ডেঙ্গু সবচেয়ে বেশি ছড়িয়েছে। এ বছর শুধু এ জেলাতেই ডেঙ্গু ‍নিয়ে এখন পর্যন্ত ১ হাজার ৩৬৮ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। চিকিৎসকরা বলছেন, হঠাৎ করেই প্লাটিলেট কমে যাওয়ায় বাড়ছে আতঙ্ক। বেড়েছে রোগীর রক্ত দেয়ার হার।

আইইডিসিআরের কর্মকর্তা অধ্যাপক ডা. তাহমিনা শিরীন জানান, এ বছর ডেঙ্গুর তিনটি ভেরিয়েন্ট সক্রিয়। এর মধ্যে ঢাকায় পাওয়া যাচ্ছে নতুন ভেরিয়েন্ট ডেন ৪।

এসএইচ-১০/১৩/২২ (ন্যাশনাল ডেস্ক)