বিদেশিদের হস্তক্ষেপের পেছনে ইন্ধন থাকতে পারে: ইসি আনিছুর

নির্বাচন নিয়ে কূটনীতিকদের একের পর এক বক্তব্য নিয়ে প্রশ্ন তুলেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন কমিশনার আনিছুর রহমান বলেন, বিদেশিদের এমন হস্তক্ষেপের পেছনে ইন্ধন থাকতে পারে। এদিকে আগামী সপ্তাহে গাইবান্ধা উপনির্বাচনে অনিয়মের বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে বলেও জানান তিনি।

বাংলাদেশের নির্বাচন নিয়ে যেন অতি উৎসাহী বিদেশি কূটনীতিকরা। পররাষ্ট্র দফতর থেকে সতর্ক করা হলেও থামছেই না তাদের বাহাস। বুধবার এ বিষয় নিয়েই সাংবাদিকদের মুখোমুখি হন নির্বাচন কমিশনার আনিছুর রহমান।

তিনি বলেন, কূটনীতিকদের শিষ্টাচারের মধ্যেই থাকা উচিত। একের পর এক এমন অনাকাঙ্ক্ষিত হস্তক্ষেপ কারও ইন্ধনেই হচ্ছে বলে মনে করেন এ নির্বাচন কমিশনার।

তিনি আরও বলেন, ‘তাদের হয়তো কেউ সাহস দিয়েছে, তা না হলে সাহস পায় কীভাবে? আমার জানা নেই, পৃথিবীতে কেউ কারও ভোট নিয়ে চিন্তা করে।’

গাইবান্ধা উপনির্বাচনের অনিয়ম নিয়ে প্রথম দফা আংশিক তদন্তের পর দ্বিতীয় দফা পরিপূর্ণ তদন্তের রিপোর্ট কমিশনের হাতে এসেছে মঙ্গলবার।

এনিয়ে আনিছুর রহমান জানান, তদন্তে মিলেছে অনিয়মের প্রমাণ। অভিযুক্তদের বিরুদ্ধে অবস্থা বুঝে ব্যবস্থা নেবে ইসি। প্রয়োজনে ফৌজদারি বিধিতে মামলার সুপারিশ করা হবে।

তিনি আরও বলেন, ‘অনিয়ম তো হয়েছে, এটা তো অস্বীকার করা যাবে না।’

সেক্ষেত্রে কোনো প্রার্থী অভিযুক্ত হলেও তার বিরুদ্ধে নেয়া হতে পারে ব্যবস্থা। তবে বাতিল হওয়া এ নির্বাচন কবে হবে, সে বিষয়ে এখনও সিদ্ধান্ত নেয়নি কমিশন।

এসএইচ-১২/১৬/২২ (ন্যাশনাল ডেস্ক)