মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে আ. লীগ-বিএনপি-জাপা নেতাদের বৈঠক

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বৈঠক করেছেন আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির (জাপা) নেতারা। মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতি ঘোষণা পরের দিন বৃহস্পতিবার দেশটির রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করলেন দেশের শীর্ষ তিন দলের নেতারা।

বৈঠক সূত্রে জানা যায়, বৃহস্পতিবার বেলা ১১টা ৫০ মিনিটে রাজধানীর গুলশানে মার্কিন রাষ্ট্রদূতের বাসায় বৈঠকটি শুরু হয়। বৈঠকটি শেষ হয় বেলা পৌনে ২টায়।

বৈঠকে আওয়ামী লীগের পক্ষে উপস্থিত ছিলেন দলটির তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক ড. সেলিম মাহমুদ ও সুচিন্তা ফাউন্ডেশন চেয়ারম্যান মো. এ আরাফাত। বিএনপির পক্ষে ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ। আর জাপার পক্ষে উপস্থিত ছিলেন দলটির মহাসচিব মুজিবুল হক চুন্নু ও প্রেসিডিয়াম সদস্য মেজর (অব.) রানা মোহাম্মদ সোহেল।

সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু

বৈঠক শেষে জাপা মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেন, ‘বৈঠকে মার্কিন সরকারের ঘোষণা করা ভিসানীতি সম্পর্কে আলোচনা হয়েছে। তারা এ বিষয়ে রাজনৈতিক দলগুলোর মতামত জানতে চেয়েছে। তিন দলের পক্ষ থেকে মতামত দেওয়া হয়েছে। নির্বাচন, আইনশৃঙ্খলা বাহিনী নিয়েও আওয়ামী লীগ-বিএনপি নেতারা কথা বলেছেন।’

যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতির ব্যাপারে জাপার অবস্থান সম্পর্কে জানতে চাইলে দলটির মহাসচিব বলেন, ‘নির্বাচন যেন ফেয়ার হয় সে কারণেই তারা ভিসানীতি ঘোষণা করেছে, এটা বোঝা গেছে। এ ব্যাপারে আমাদের দলও একমত। আমরা বলেছি, মার্কিন সরকার যে ভিসানীতি ঘোষণা করেছে তাতে আমাদের কোনো আপত্তি নেই।’

এসএইচ-১৪/২৫/২৩ (ন্যাশনাল ডেস্ক)