দেশের মানুষের গড় আয়ু বেড়েছে

২০২১ সালের তুলনায় বাংলাদেশের মানুষের গড় আয়ু কিছুটা বেড়েছে। ২০২২ সালের চূড়ান্ত হিসাবে দেশের মানুষের গড় আয়ু ৭২.৪ বছর। যা ২০২১ সালে ছিল ৭২.৩ বছর এবং ২০২০ সালে দেশের মানুষের গড় আয়ু ছিল ৭২.৮ বছর।

মঙ্গলবার ঢাকার আগারগাঁওয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ভবনে বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিক্স ২০২২ এর প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠিানে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে রয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বিশেষ অতিথি হিসেবে রয়েছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম ও পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন।

সভাপতিত্ব করেন বিবিএস ডিজি (চলতি দায়িত্ব) পরিমল চন্দ্র বসু। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্প পরিচালক মো. আলমগীর হোসেন।

বিবিএস জানায়, দেশে বিবাহবিচ্ছেদ ও জন্মহার বেড়েছে। দেশের ৪১.৪ শতাংশ শিশুর জন্ম হয় অস্ত্রোপচারে। তবে স্থুল জনগণের সংখ্যা বেড়েছে। একই সঙ্গে গত বছরের চেয়ে প্রবাসগামী কর্মীর সংখ্যা বেড়েছে।

বিবিএস আরও জানায়, দেশে ১৫ বছরের কম ৬.৫ শতাংশ এবং ১৮ বছরের কম ৪০.৯ শতাংশ নারীর বিয়ে হচ্ছে।

অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী বলেন, বিবিএস তথ্যনির্ভর প্রতিবেদন প্রকাশ করে এটাই তার প্রমাণ যে আর্থ-সামাজিক কিছু সূচকে এবার নেতিবাচক ফলাফল এসেছে।

এসএই্চ-১৬/১৩/২৩ (ন্যাশনাল ডেস্ক)