অক্টোবরের শেষে জাতীয় নির্বাচনের তফসিল: সিইসি

অক্টোবরের শেষ সপ্তাহেই হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল, আর ভোট হবে ডিসেম্বরের শেষ দিকে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। রোববার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে চট্টগ্রাম-১০ আসনের উপ-নির্বাচনের সিসিটিভিতে মনিটর করতে কন্ট্রোল রুমে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা জানান।

সংসদ নির্বাচন যতই ঘনিয়ে আসছে, ততই বিদেশিদের আনাগোনা বাড়ছে দেশের রাজনৈতিক ও নির্বাচনী অঙ্গনে। ইউরোপীয় ইউনিয়ন ও সার্কভুক্ত দেশগুলোর পর এবার নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্র, চীন, জাপান ও আয়ারল্যাণ্ডের চারজন পর্যবেক্ষক।

রোববার নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করে ইলেকশন মনিটরিং ফোরামের আমন্ত্রণে আসা দলটি। দেশি এই পর্যবেক্ষকের সঙ্গে ছিলেন যুক্তরাষ্ট্র জাপান চিন ও আয়ারল্যান্ড থেকে আসা পর্যবেক্ষক দলের প্রতিনিধি।

এক ঘণ্টার এই বৈঠকে নির্বাচনকালীন সিইসিসহ পুরো কমিশন উপস্থিত ছিলেন। বৈঠক শেষে চট্টগ্রাম দশ আসনের উপ-নির্বাচনের সিসিটিভিতে মনিটর করতে কন্ট্রোল রুমে যান সিইসি।

এসময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি জানান, অক্টোবরের শেষ অথবা নভেম্বরের শুরুতে হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল। ভোট হবে এই বছরের শেষে অথবা জানুয়ারির শুরুতে।

এসময় আগাম নির্বাচনের সব জল্পনা কল্পনা উড়িয়ে দিয়ে সিইসি বলেন, ভোট হবে ইসির রোডম্যাপ অনুসারে।

পরে প্রতিনিধি দল কথা বলেন সাংবাদিকের সঙ্গে। জানান সংবিধানের মধ্যে থেকে কীভাবে সুষ্ঠু নির্বাচন করা সম্ভব তাই জানতে চেয়েছেন তারা। তাদের আগ্রহ নেই তত্ত্বাবধায়ক ইস্যুতে।

বৈঠকে দেয়া বক্তব্যের বিষয়ে যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক টেরি এল ইসলে বলেন, তিনি তার ব্যক্তিগত মতামত দিয়েছেন। এটি যুক্তরাষ্ট্র সরকারের কোনো বক্তব্য নয়। তবে তার এই অভিজ্ঞতা মার্কিন সরকারকে জানানো হবে।

ইলেকশন মনিটরিং ফোরামের পক্ষ থেকে বলা হয়, প্রচলিত আইনেই সংবিধান অনুযায়ী সুষ্ঠু নির্বাচন হতে পারে।

এসএইচ-০৯/৩০/২৩ (ন্যাশনাল ডেস্ক)