তফসিল ঘোষণা হতে পারে বুধবার, ডোনাল্ড লুর চিঠি প্রভাব ফেলবে না

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল নিয়ে বুধবার বৈঠক ডেকেছে নির্বাচন কমিশন। তবে তফসিল কবে হবে, সে বিষয়ে আনুষ্ঠানিক কোনো বক্তব্য এখনো দেওয়া হয়নি কমিশনের পক্ষ থেকে।

নির্বাচন কমিশন (ইসি) সূত্র জানিয়েছে, বুধবার বিকেল ৫টায় কমিশনের বৈঠকের পর জাতির উদ্দেশে ভাষণ দিয়ে তফসিল ঘোষণা করতে পারেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। আর নির্বাচন হতে পারে জানুয়ারির প্রথম সপ্তাহে।

নির্বাচনকালীন সরকার কী হবে, তা নিয়ে রাজনৈতিক সমঝোতা এখনো হয়নি। বিএনপি বর্তমান সরকারের অধীনে নির্বাচনে না যাওয়ার ঘোষণা দিয়ে রেখেছে। তারা সরকারের পদত্যাগের দাবিতে হরতাল, অবরোধ কর্মসূচি পালন করছে।

আওয়ামী লীগ নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে। দলের নেতারা বলছেন, সংবিধান অনুযায়ী নির্বাচন হবে।

এমন পরিস্থিতি সোমবার যুক্তরাষ্ট্র তিন দলকে শর্তহীন সংলাপের বসার আহ্বান জানিয়ে চিঠি দেয়। যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর দেওয়া চিঠি বিএনপি ও জাতীয় পার্টি পেয়েছে। আওয়ামী লীগ সোমবার চিঠি পায়নি।

সাধারণত জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে বৈঠক করে নির্বাচন কমিশন। এরপর বাংলাদেশ টেলিভিশন ও বেতারে প্রচারের জন্য প্রধান নির্বাচন কমিশনারের ভাষণ রেকর্ড করা হয়। সন্ধ্যায় ওই ভাষণ প্রচার করা হয়। ওই ভাষণেই মূলত তফসিল ঘোষণা করা হয়।

ইসি সূত্র জানায়, বুধবার বিকেলে নির্বাচন কমিশনের বৈঠকের পর সন্ধ্যা ৭টার দিকে বাংলাদেশ টেলিভিশনে প্রধান নির্বাচন কমিশনারের ভাষণ সরাসরি সম্প্রচার করা হতে পারে।

এদিকে রাজনৈতিক সমঝোতা ছাড়া তফসিল ঘোষণা হলে নির্বাচন কমিশন অভিমুখে গণমিছিল কর্মসূচি ঘোষণা করে রেখেছে বাংলাদেশ ইসলামী আন্দোলন।

বিএনপি ও যুগপৎ আন্দোলনে থাকা অন্যান্য রাজনৈতিক দল ও জোট তফসিল ঘোষণা করা হলে কঠোর কর্মসূচি দেওয়ার কথা বলছে।

এদিকে কমিশনের প্রস্তুত করা রোডম্যাপ অনুযায়ী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব জাহাংগীর আলম।

তিনি আরও বলেন, ‘ডোনাল্ড লুর চিঠি তফসিল ঘোষণায় কোনো প্রভাব ফেলবে না।’

মঙ্গলবার দুপুরে নির্বাচন ভবনে গণমাধ্যমকর্মীদের তিনি বলেন, ‘কবে, কখন, কীভাবে তফসিল ঘোষিত হবে এ বিষয়টি আগামীকাল সকাল ১০টায় এখানে আমি প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে আপনাদের অবহিত করব।’

তিনি আরও বলেন, ‘আপনারা জানেন ৭০ এবং তার পরবর্তী যতগুলো জাতীয় সংসদ নির্বাচন হয়েছে, তার প্রত্যেকটারই তফসিল প্রধান নির্বাচন কমিশনার জাতির উদ্দেশে ভাষণের মাধ্যমে সমগ্র জাতিকে এবং বিশ্বকে অবহিত করেছেন। এবারও সেই রেওয়াজ অব্যাহত থাকবে।’

সংলাপে বসার আহ্বান জানিয়ে দেশের প্রধান তিনটি রাজনৈতিক দলকে মার্কিন কূটনীতিক ডোনাল্ড ‍লুর চিঠি তফসিলে প্রভাব ফেলবে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘অবশ্যই না, কোনো প্রভাব পড়বে না।

‘প্রথমত, সংলাপের চিঠি কি না এটা তো কমিশন অবহিত নয়। কারণ কমিশনের কাছে কিছুই আসে নাই। সুতরাং কমিশন তার নিজস্ব গতিতে সাংবিধানিক দায়বদ্ধতার আলোকে যেভাবে রোড ম্যাপ প্রস্তুত করেছে, সেই রোড ম্যাপ অনুযায়ী অগ্রসর হচ্ছে,’ বলেন তিনি।

অনেক রাজনৈতিক দল তফসিলকে প্রতিহত করতে চাচ্ছে। আইন-শৃঙ্খলা পরিস্থিতি রক্ষায় আপনারা বাড়তি কী প্রস্তুতি নিয়েছেন—জানতে চাইলে জাহাংগীর বলেন, ‘আমরা সত্যি এ জাতীয় কোনো হুমকিতে নাই। যার কারণে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রধানদের সঙ্গে যখন কমিশন সভা করেছে, সেখানে তাদের যে নির্দেশনা দেওয়া আছে তারা সেটা প্রতিপালন করবে।’

তফসিল ঘোষণাকে কেন্দ্র করে কোনো বাড়িতে নিরাপত্তা থাকছে কি না জানতে চাইলে ইসি সচিব পাল্টা প্রশ্ন করেন, ‘আপনারা এখানে আসার ক্ষেত্রে কোনো বাধা পেয়েছে?’

তিনি আরও বলেন, ‘এটা সত্যিকার অর্থে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বলবে, তারা কী উদ্যোগ নিয়েছেন। কী প্রস্তুতি নিয়েছেন।’

এসএইচ-০১/১৪/২৩ (ন্যাশনাল ডেস্ক)