দেশের বিভিন্ন স্থানে প্রার্থীদের ভোট বর্জন

ময়মনসিংহ-২ (ফুলপুর-তারাকান্দা) আসনে জাতীয় পার্টির মনোনীত প্রার্থী মো. এনায়েত হোসেন ভোট বর্জন করেছেন। রোববার বিভিন্ন কেন্দ্রে নৌকার সমর্থকরা জাল ভোট দিচ্ছেন অভিযোগ এনে তিনি ভোট বর্জন করেন।

এনায়েত হোসেন অভিযোগ করে বলেন, ‘ফুলপুর উপজেলার ১০টি ইউনিয়ন ও তারাকান্দা ১০টি ইউনিয়নের বিভিন্ন কেন্দ্রে নৌকা সমর্থকরা জাল ভোট দিয়েছেন। এছাড়া ফুলপুর ও তারাকান্দার প্রায় সব কেন্দ্র থেকে লাঙ্গল প্রতীকের এজেন্ট বের করে দেয়া হয়।’

এবিষয়ে প্রিজাইডিং অফিসারকে অবগত করলেও কোনো সহযোগিতা পাওয়া যায়নি বলে অভিযোগ করেন লাঙ্গলের এজেন্টরা।

এছাড়া অনিয়ম ও পেশিশক্তির জোরে ভুয়া ভোট প্রদানের অভিযোগে লালমনিরহাট-২ (আদিতমারী-কালীগঞ্জ) আসনে ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন জাতীয় পার্টির প্রার্থী দেলোয়ার হোসেন রংপুরী। তিনি দুপুর সাড়ে বারোটার দিকে এ ঘোষণা দেন।

এ ব্যাপারে তিনি বলেন, ‘সকাল থেকেই বিভিন্ন কেন্দ্রে অনিয়ম হয়ে আসছিলো। পেশিশক্তির জোর দেখিয়ে ও অর্থের লেনদেন করে নৌকা মার্কায় ভুয়া ভোট প্রদানের চিত্রও দেখেছি। আদিতমারী উপজেলার সাপ্টিবাড়ি ইউনিয়নের সাবেক চেয়ারম্যান সোহরাব হোসেন সাপ্টিবাড়ি ডিগ্রি কলেজে তার বিড়ি ফ্যাক্টরি থেকে মহিলা কর্মীদের এনে ভুয়া ভোট দিয়েছেন।’

একই ভাবে অনিয়ম ও কারচুপির অভিযোগ এনে নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন নরসিংদী-২ আসনের জাতীয় পার্টির প্রার্থী রফিকুল আলম সেলিম।তিনি পলাশ উপজেলায় চরসিন্দুরের দলীয় কার্যালয়ে ভোট বর্জনের ঘোষণা দেন।

এর আগে সকালে কারচুপির অভিযোগ এনে ময়মনসিংহ-১০ (গফরগাঁও) সংসদীয় আসনে ভোট বর্জনের ঘোষণা দেন দুই স্বতন্ত্র প্রার্থী। তারা হলেন, আওয়ামী লীগের উপদেষ্টা ডা. আবুল হোসেন দীপু ও অ্যাডভোকেট কায়সার আহমেদ।

এছাড়া কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনের জাতীয় পার্টির প্রার্থী নুরুল আমিন সিকদার ভুট্টো ভোট বর্জন করেছেন। নির্বাচনে কারচুপি, এজেন্ট বের করে দেওয়া ও বিভিন্ন অনিয়মের অভিযোগ এনে দুপুর ১২টার দিকে তিনি ভোট বর্জনের ঘোষণা দেন।

নুরুল আমিন সিকদার ভুট্টো বলেন, ‘কেন্দ্র থেকে এজেন্ট বের করে দেওয়া হয়েছে। অনেক কেন্দ্রে এজেন্ট ঢুকতে দেওয়া হয়নি। ক্ষমতাসীন দলের লোকজন সকাল থেকে কেন্দ্রে অবস্থান করে জাল ভোট দিয়েছেন অবাধে।’

অপরদিকে, নৌকার প্রার্থীর বিরুদ্ধে ৫৫টি কেন্দ্র দখলের অভিযোগে এনে ভোট বর্জন করেছেন যশোর-১ আসনে স্বতন্ত্র প্রার্থী আশরাফুল আলম লিটন। তিনি বেলা ১১টায় বেনাপোল মাদ্রাসা কেন্দ্রের পাশে নিজের একটি নির্বাচনী কার্যালয়ে সংবাদ সম্মেলন থেকে এ ঘোষণা দেন।

লিটন জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও বেনাপোলের সাবেক পৌর মেয়র।

নারায়ণগঞ্জ-২ (আড়াইহাজার) আসনে নৌকা প্রতীকে প্রকাশ্যে সিল দেওয়ার অভিযোগকে কেন্দ্র করে আওয়ামী লীগের প্রার্থী সংসদ সদস্য নজরুল ইসলাম ওরফে বাবুর সমর্থকদের সঙ্গে জাতীয় পার্টি–মনোনীত প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ হয়েছে। এ সময় পুলিশের ছোড়া ছররা গুলিতে দুজন বিদ্ধ হয়েছেন।

সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার রামচন্দ্রদী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সংঘর্ষের এ ঘটনা ঘটে। পরে বেলা ১১টায় আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করে ভোট বর্জনের ঘোষণা দেন আলমগীর সিকদার। সংঘর্ষের পর ওই বিদ্যালয়ের নারী ও পুরুষ কেন্দ্র দুটির ভোট গ্রহণ বাতিল করে দেওয়া হয়।

এবারের নির্বাচনে রয়েছে আওয়ামী লীগসহ ২৮টি রাজনৈতিক দল। তবে অংশ নিচ্ছে না বিএনপি ও সমমনারা। ২৯৯টি আসনের মধ্যে ২৬৬টিতে লড়ছে ক্ষমতাসীনরা। যাতে নৌকার মূল প্রতিদ্বন্দ্বী, আওয়ামী লীগেরই স্বতন্ত্র প্রার্থী।

নির্বাচনে ইসলামী ফ্রন্ট বাংলাদেশ, ইসলামী ঐক্যজোট, কৃষক শ্রমিক জনতা লীগ, গণফোরাম, গণফ্রন্ট, জাকের পার্টি, জাতীয় পার্টি, জাতীয় পার্টি-জেপি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ, তৃণমূল বিএনপি, ন্যাশনাল পিপলস পার্টি, বিকল্পধারা বাংলাদেশ, বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, বাংলাদেশ কংগ্রেস, বাংলাদেশ কল্যাণ পার্টি, বাংলাদেশ খেলাফত আন্দোলন, বাংলাদেশ জাতীয় পার্টি, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন, বাংলাদেশ তরীকত ফেডারেশন, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ), বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ, বাংলাদেশ মুসলিম লীগ, বাংলাদেশ সুপ্রিম পার্টি, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ও বাংলাদেশের সাম্যবাদী দল (এমএল) প্রার্থী দিয়েছে।

বিএনপি ও সমমনা দলগুলোর বর্জনের মধ্যেই অনুষ্ঠিত হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ। ফলে নিবন্ধিত ৪৪টি রাজনৈতিক দলের মধ্যে ২৮ দল ভোটে অংশ নিলেও প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে মূলত আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগে।

এসএইচ-০১/০৭/২৪ (ন্যাশনাল ডেস্ক)