চাঁপাইনবাবগঞ্জকে শিশুর বিরুদ্ধে সহিংসতা মুক্ত জেলা ঘোষণা

প্রকাশিতঃ মে ১৬, ২০১৯ আপডেটঃ ৮:৪০ অপরাহ্ন

চাঁপাইনবাবগঞ্জে শিশুর বিরুদ্ধে সকল ধরণের সসিংসতা বন্ধের ব্যাপারে ঐক্যবন্ধভাবে কাজ করা এবং শিশুর বিরুদ্ধে সহিংসতা মুক্ত জেলা গড়ে তোলার ব্যাপারে বিভিন্ন পর্যায়ের পেশাজীবি নেতৃবৃন্দ ঘোষণা দিয়েছেন।

“শিশুর বিরুদ্ধে সহিংসতা বন্ধে করনীয়” সম্পর্কে জানতে এবং এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের ব্যাপারে আজ বৃহস্পতিবার চাঁপাই নবাবগঞ্জ শহরের নকিব হোসেন মিলনায়তনে এক উদ্ধুদ্ধকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়। গণযোগাযোগ ও মিডিয়া বিষয়ক জ্ঞানচর্চা কেন্দ্র সিসিডি বাংলাদেশ এবং রেডিও মহানন্দা ৯৮.৮ এফএম যৌথভাবে এই কর্মশালা আয়োজন করে।

কর্মশালায় চাঁপাই নবাবগঞ্জে কর্মরত বিভিন্ন সরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা, আইন শৃঙ্খলা বাহিনীর প্রতিনিধি, শিশু একাডেমি ও শিল্পকলা একাডেমির প্রতিনিধি, স্কুল শিক্ষক, উন্নয়নকর্মী, সংবাদকর্মী, আইনজীবি, মানবাধিকার কর্মী, নারী ও শিশুদের নিয়ে কর্মরত প্রতিনিধি, এতিমখানা ও শিশু নিবাসের প্রতিনিধি এবং অভিভাবকবৃন্দ অংশগ্রহণ করেন।

সকালে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আলমগীর হোসেন। বিশেষ অতিথি ছিলেন প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি’র নির্বাহী পরিচালক মো. হাসিব হোসেন ও রেডিও মহানন্দা ৯৮.৮ এফএম’র স্টেশন ম্যানেজার আলেয়া ফেরদৌস। সভাপতিত্ব করেন সিসিডি’র যুগ্ম পরিচালক শাহানা পারভীন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সিসিডি’র প্রোগ্রাম কো-অর্ডিনেটর শামসুননাহার সুইটি।

কর্মশালার টেকনিক্যাল সেশন পরিচালনা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক শাতিল সিরাজ। টেকনিক্যাল সেশনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইউনিসেফ ও বিশ্ব ব্যাংকসহ বিশ্বের ১০ টি আন্তর্জাতিক সংস্থা কর্তৃক প্রণীত ইন্সপায়ার টেকনিক্যাল প্যাকেজ-এর সাতটি কৌশলের আলোকে “শিশুর বিরুদ্ধে সহিংসতা বন্ধে বিভিন্ন স্টেকহোল্ডারদের করণীয় সম্পর্কে আলোকপাত করা হয় এবং বিভিন্ন পেশাজীবি নেতৃবৃন্দের দায়িত্ব ও কর্তব্য নির্ধারণ করা হয়।

এই কর্মশালায় শেষে বিভিন্ন পেশাজীবি নেতৃবৃন্দ এই মর্মে ঘোষণা করেন যে, চাঁপাই নবাবগঞ্জ জেলায় “শিশুর বিরুদ্ধে সহিংসতা বন্ধে” সবাই স্ব স্ব অবস্থান থেকে সক্রিয় ভূমিকা পালন করতে তৎপর থাকবেন। এছাড়া চাঁপাই নবাবগঞ্জ জেলায় “শিশুর বিরুদ্ধে সহিংসতা বন্ধে” সরকারী ও বেসরকারী পর্যায়ে কোন উদ্যোগ ও কর্মসূচি গ্রহণ করা হলে তাতে তাঁরা সম্পৃক্ত হয়ে উৎসাহ যোগাবেন।

কর্মশালায় অংশগ্রহণকারী পেশাজীবি নেতৃবৃন্দ এই মর্মে আরও ঘোষণা করেন যে, ইন্সপায়ার টেকনিক্যাল প্যাকেজ-এর কৌশলগুলোর আলোকে “শিশুর বিরুদ্ধে সহিংসতা বন্ধে” তাঁরা ঐক্যবদদ্ধভাবে আওয়াজ তুলবেন এবং পেশাগত দায়িত্ব ও কর্তব্য পালন কালে ইন্সপায়ার টেকনিক্যাল প্যাকেজ-এর কৌশলগুলো সম্পর্কে জনসচেতনতা সৃষ্টিতে কার্যকর ভূমিকা রাখবেন।

বিএ-২১/১৬-০৪ (নিজস্ব প্রতিবেদক)