আর্সেনিকে ঝুঁকি বাড়ছে ক্যানসার

আর্সেনিকের প্রভাবে মানবদেহে ক্যানসার, ডায়াবেটিস, হৃদ্‌রোগ, রক্তচাপ ও অ্যাজমার ঝুঁকি বাড়ছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. খালেদ হোসেনের নেতৃত্বে এক গবেষণায় এমন চিত্র উঠে এসেছে। আর্সেনিক দূষণে চর্মরোগ ও ক্যানসার হয়—প্রচলিত এই ধারণার বাইরে নতুন মাত্রা যোগ করেছে প্রায় ১৩ বছর ধরে চলা এ বিভাগের এনভায়রনমেন্ট হেলথ সায়েন্স রিসার্চ গ্রুপের এই গবেষণা ফলাফল।

জাপানের সোয়া বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ফার্মাসি বিভাগের অধ্যাপক সেইইচিরো হিমেনো ও যুক্তরাষ্ট্রের পিটার্সবার্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অ্যারন বারচোয়েস্কি অধ্যাপক খালেদকে এই গবেষণায় সহযোগিতা করেন। এই গবেষণা কার্যক্রমের অংশ হিসেবে অধ্যাপক হিমেনো ১৯ জানুয়ারি থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অবস্থান করছেন।

গবেষণায় রাজশাহীর পবা উপজেলার কাজীপাড়া, চুয়াডাঙ্গার দুধপাতিলা, ঝঁজরি ও কেষ্টপুর, ভেড়ামারার খেমিরাদিয়া, যশোরের মাড়োয়া ও নওগাঁর চৌকনী গ্রামের বাসিন্দাদের চুল, নখ, প্রস্রাব ও নলকূপের পানির নমুনা ব্যবহার করা হয়। এর মধ্যে চৌকনী গ্রামে আর্সেনিকের প্রাদুর্ভাব পাওয়া যায়নি।

ডায়াবেটিস–সংক্রান্ত গবেষণায় ২০১৯ সালে ৬৪১ জনের নমুনা সংগ্রহ করা হয়। তাঁদের মধ্যে ১৩৪ জন ছিলেন আর্সেনিকের মাত্রা কম এমন এলাকার। আর আর্সেনিকের মাত্রা বেশি এমন এলাকার ছিলেন ৫০৭ জন। ফলাফলে দেখা যায়, আর্সেনিকের মাত্রা কম ওই এলাকায় ডায়াবেটিক রোগীর হার ২ দশমিক ২ শতাংশ। আর যে এলাকায় আর্সেনিকের মাত্রা বেশি, সেখানে একই ধরনের রোগীর হার ১২ দশমিক ৪।

হৃদ্‌রোগের ঝুঁকিসংক্রান্ত গবেষণায় ২০২১ সালে ৫৬৯ জনের নমুনা সংগ্রহ করা হয়। তাঁদের মধ্যে আর্সেনিকের মাত্রা কম এমন এলাকার ছিলেন ১৪৪ জন। আর্সেনিকের মাত্রা বেশি এমন এলাকার ৪২৫ জন ছিলেন। ফলাফলে দেখা যায়, আর্সেনিকের মাত্রা কম এমন এলাকায় হৃদ্‌রোগে আক্রান্তের হার ১৪ দশমিক ৬। আর আর্সেনিকের মাত্রা বেশি এমন এলাকায় হৃদ্‌রোগে আক্রান্তের হার ৩১ দশমিক ৮।

উচ্চ রক্তচাপসংক্রান্ত গবেষণায় ২০১৪ সালে ৪৮৩ জনের নমুনা সংগ্রহ করা হয়। তাঁদের ১৬১ জন ছিলেন আর্সেনিকের মাত্রা কম এমন এলাকার। আর আর্সেনিকের মাত্রা বেশি এমন এলাকার ছিলেন ৩২২ জন। ফলাফলে দেখা যায়, আর্সেনিকের মাত্রা কম এলাকায় উচ্চ রক্তচাপের রোগীর হার ৩ দশমিক ৫। আর আর্সেনিকের মাত্রা বেশি এমন এলাকায় একই ধরনের রোগীর হার ১৪ দশমিক ৫।

অ্যাজমা–সংক্রান্ত গবেষণার নমুনা সংগ্রহ করা হয় ২০২০ সালে। এই গবেষণায় ৮৪২ জনের নমুনা সংগ্রহ করা হয়। এতে আর্সেনিকের মাত্রা কম এমন এলাকার ছিলেন ১৮৯ জন। আর আর্সেনিকের মাত্রা বেশি এমন এলাকার ছিলেন ৬৫৩ জন। গবেষণায় উঠে আসে, আর্সেনিকের মাত্রা কম এমন এলাকায় অ্যাজমা রোগীর হার ১ দশমিক ৬। আর আর্সেনিকের মাত্রা বেশি এমন এলাকায় একই ধরনের রোগীর হার ১০ দশমিক ৩।

অধ্যাপক খালেদ বলেন, তাঁদের এই গবেষণা ফলাফল মানুষের ক্ষেত্রে প্রথম ইঙ্গিত করে যে আর্সেনিক বিষক্রিয়ায় মানুষের মাংসপেশি কমে যায়। আর ওই জায়গা দখল করে নেয় চর্বি। এতে পরবর্তী সময়ে ডায়াবেটিস এবং হৃদ্‌রোগের ঝুঁকি বাড়ে।

এলএস- ০২/২৫/০১ (উত্তরাঞ্চল ডেস্ক)