রহনপুর-সান্তাহার রেলপ্রকল্প দেখছে আলোর মুখ

ব্রিটিশ আমলে প্রস্তাবিত চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার সীমান্তবর্তী স্টেশন রহনপুরের সঙ্গে বগুড়ার আদমদিঘী উপজেলার ঐতিহ্যবাহী রেলস্টেশন সান্তাহারের রেল যোগাযোগ প্রকল্প আলোর মুখ দেখতে যাচ্ছে।

এ প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ে গত মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) একটি পরামর্শক সংস্থার সঙ্গে চুক্তি সই করেছে রেলপথ মন্ত্রণালয়। শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) এ তথ্য পাওয়া গেছে।

জানা গেছে, প্রায় শত বছর আগে ব্রিটিশ শাসনামলে চাঁপাইনবাবগঞ্জ জেলার সঙ্গে নওগাঁ জেলার রেল যোগাযোগ স্থাপনের লক্ষ্যে এ প্রকল্পের কাজ হাতে নেয় বৃটিশরা। কিন্তু তা আর আলোর মুখ দেখেনি। এরপর থেকে এ দুই জেলার জনপ্রতিনিধিরা এ রেলপ্রকল্প চালুর জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন। বর্তমান সরকার প্রকল্পটি বিবেচনায় নিয়ে সম্ভব্যতা যাচাইয়ের জন্য পরামর্শক নিয়োগ দেওয়ায় দুই জেলার জনসাধারণের মধ্যে ব্যাপক উৎসাহ দেখা দিয়েছে।

তারা জানান, প্রকল্পটি বাস্তবায়িত হলে দুই জেলার সঙ্গে সড়ক যোগাযোগের পাশাপাশি রেল যোগাযোগ স্থাপিত হবে। এছাড়া সান্তাহার-বগুড়া-সিরাজগঞ্জ হয়ে সহজেই রাজধানী ঢাকায় যাওয়া যাবে। এছাড়া চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার সঙ্গে নওগাঁর পোরশা-মহাদেবপুর-নওগাঁ সদর উপজেলার রেলযোগে স্থাপন হবে। এ প্রকল্পের বিকল্প পথ হিসেবে গোমস্তাপুর উপজেলার রহনপুর-নিয়ামতপুর-মান্দা-নওগাঁ সদর-সান্তাহার রয়েছে।

প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্যে পরামর্শক নিয়োগের খবরে রহনপুর রেলবন্দর বাস্তবায়ন পরিষদের আহ্বায়ক নাজমুল হুদা খান রুবেল জানান, এটি চালুর বিষয়ে একটি আবেদন সম্প্রতি রেলপথ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

এ প্রসঙ্গে স্থানীয় সংসদ সদস্য জিয়াউর রহমান জানান, এ প্রকল্প বাস্তবায়নের জন্য তিনিসহ খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। প্রকল্প বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজনের হস্তক্ষেপ কামনা করেন।

এলএস-০৫/১৮/০২ (উত্তরাঞ্চল ডেস্ক)