চাঁপাইনবাবগঞ্জ থেকে এবারও চলবে ‘ম্যাঙ্গো স্পেশাল ট্রেন’

চাঁপাইনবাবগঞ্জ থেকে আম পরিবহনের জন্য এবারও থাকছে বাংলাদেশ রেলওয়ের ‘ম্যাঙ্গো স্পেশাল ট্রেন’। এ জন্য মৌসুম শুরুর আগেই প্রস্তুতি শুরু করেছে রেল বিভাগ।

বৃহস্পতিবার চাঁপাইনবাবগঞ্জ স্টেশনে মতবিনিময় সভা করে বিষয়টি জানানো হয়।

‘ম্যাঙ্গো স্পেশাল’ ট্রেন চালুর বিষয়ে আমচাষি, ব্যবসায়ী ও স্থানীয় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভা করেছেন রেলের বাণিজ্যিক বিভাগের কর্মকর্তারা। সভায় আমচাষি ও বাগানমালিকেরা বলেন, প্রতিবারই কিছুটা দেরিতে চালু হয় এ ট্রেন। ফলে পুরোপুরি সুফল মেলে না। এ অবস্থায় ওই মৌসুমে শুরু থেকেই চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা রুটে ‘ম্যাঙ্গো স্পেশাল’ ট্রেন চালুর দাবি জানান তাঁরা। তাঁদের পরিপ্রেক্ষিতে ম্যাঙ্গো ট্রেন চালুর প্রস্তুতি নিয়েছে রেলওয়ে বিভাগ।

সভায় উপস্থিত রেলওয়ের পশ্চিমাঞ্চলের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা সুজিত কুমার বিশ্বাস বলেন, ‘আম ব্যবসায়ীদের সঙ্গে আমরা কথা বললাম, তাঁরা মে মাসের ২০ তারিখ থেকে ম্যাঙ্গো স্পেশাল ট্রেন চালুর দাবি জানিয়েছেন। আমরা নিজেরা বসে আলোচনা করে, মৌসুমের শুরু থেকেই যেন ট্রেন চালানো যায়, সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেব।’

এ সময় রেলওয়ের পশ্চিমাঞ্চলের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা আরও বলেন,গত বছরের মতোই প্রতি কেজি আম চাঁপাইনবাবগঞ্জ থেকে ১ টাকা ৩১ পয়সা খরচে ট্রেনের মাধ্যমে ঢাকায় পরিবহন করা যাবে। সেই সঙ্গে এবার ‘ম্যাঙ্গো স্পেশাল’ ট্রেনে দুটি বাড়তি বগি দেওয়া হবে।

ওই মতবিনিময় সভায় চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনের স্টেশনমাস্টার মোহাম্মদ ওবাইদুল্লাহসহ রেল বিভাগের কর্মকর্তা ও আম ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

এআর-০৩/১১/০৫ (উত্তরাঞ্চল ডেস্ক)