প্রেমের টানে বাংলাদেশে আসা ভারতীয় তরুণীকে ফেরত পাঠাল পুলিশ

প্রেমের টানে ভারত-বাংলাদেশ সীমান্তের কাঁটাতার পেরিয়ে অবৈধ পথে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় প্রবেশের দায়ে খুসনামা (১৭) নামে এক ভারতীয় তরুণীকে আটক করে পুলিশ। এ ঘটায় সব আইনি প্রক্রিয়া শেষে বিজিবির সহায়তায় বিএসএফের সঙ্গে পতাকা বৈঠকের মাধ্যমে তার বাবা-মায়ের উপস্থিতিতে তাকে ভারতে পাঠিয়েছে পুলিশ।

শুক্রবার দুপুর ১২টার দিকে তেঁতুলিয়া উপজেলার পুরাতন বাজারের তেলীপাড়া নামক স্থানে ভারত-বাংলাদেশ সীমান্তে বিএসএফের হাতে তাকে তুলে দেওয়া হয়।

এ সময় বিএসএফের হাফতিয়া ক্যাম্পের ২৭৬ ব্যাটালিয়নের অ্যাসিস্ট্যান্ট কমান্ডার কামাল সিং, ইন্সপেক্টর উপেন্দ্র সিং, প্রমোদ কুমারসহ ভারতীয় গোয়াল পুকুর থানার কনস্টেবল দিলিপ কুমার সরকার, বিজিবি তেঁতুলিয়া ক্যাম্পের কোম্পানি কমান্ডার সুবেদার মো. আব্দুল মোতালেব, তেঁতুলিয়া মডেল থানার এসআই তপন কুমারসহ বিজিবি-বিএসএফ ও পুলিশ সদস্যরা ছিলেন।

জানা যায়, প্রেমের টানে ভারত সীমান্ত অতিক্রম করে পঞ্চগড়ে আসা খুসনামা ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের উত্তর দিনাজপুর জেলার গোয়ালপুকুর থানার হরিয়ানা গ্রামের ইসরাইল হোসেনের মেয়ে।

পুলিশ জানায়, ওই তরুণী গত বুধবার রাতে ভারতীয় সীমান্তের কাঁটাতার অতিক্রম করে পঞ্চগড়ের তেঁতুলিয়ার মুড়িমাখা সীমান্ত দিয়ে মহানন্দা নদী অতিক্রম করে তেঁতুলিয়া উপজেলার সদ্দারপাড়া গ্রামের হাসিনুর রহমানের বাড়িতে অবস্থান নেয়। গোপন সংবাদের ভিত্তিতে তেঁতুলিয়া মডেল থানা পুলিশ বৃহস্পতিবার দুপুরে তাকে আটক করে বিজিবিকে খবর দেয়। খবর পেয়ে বিজিবি ওইদিন বিকেলে বিএসএফের সঙ্গে যোগাযোগ করে ওই তরুণীর পরিচয় জানালে শুক্রবার তাকে তার দেশে ফেরত পাঠানো হয়।

পতাকা বৈঠক শেষে বিএসএফের অ্যাসিস্ট্যান্ট কমান্ডার কামাল সিংক সাংবাদিকদের বলেন, ‘আমরা খবর পেয়ে পুলিশের মাধ্যমে তদন্ত করে ওই তরুণীর পরিচয় নিশ্চিত হই। আজ পতাকা বৈঠকের মাধ্যমে বাংলাদেশ পুলিশ, বিজিবি একত্রিত হয়ে সব নিয়ম মেনে তরুণীকে দেশে ফেরত নেওয়া হয়েছে।’

তেঁতুলিয়া মডেল থানার উপপরিদর্শক (এসআই) তপন কুমার জানান, গত বৃহস্পতিবার গোপন সংবাদের ভিত্তিতে ওসির নির্দেশে তাকে আটক করা হয়। পরে বিজিবির সহায়তায় বিএসএফের সঙ্গে যোগাযোগ করা হলে তার পরিচয় নিশ্চিত হওয়া যায়। শুকবার দুপুরে তরুণীর বাবা-মায়ের উপস্থিতে তাকে তার দেশে ফেরত দেওয়া হয়েছে।

এসএইচ-১৫/১৮/২২ (উত্তরাঞ্চল ডেস্ক)