বাংলাবান্ধায় ভিসা ইস্যু বন্ধ, ভোগান্তি বাড়ছে

উত্তরের জেলা পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দরে ইমিগ্রেশন চালু থাকলেও ভারতীয় দূতাবাস থেকে এ পথে ভিসা ইস্যু বন্ধ রাখা হয়েছে। এতে বিপাকে পড়েছেন আশপাশের জেলার আমদানি-রফতানিকারকরা।

তবে জেলা প্রশাসক বলছেন, ভারতের ফুলবাড়ি চেকপোস্টে বেশ কিছু কাজ চলমান থাকায় সাময়িক সময়ের জন্য বন্ধ রয়েছে।

জানা গেছে, করোনাকালীন দীর্ঘদিন বাংলাবান্ধা স্থলবন্দরের ইমিগ্রেশন দিয়ে সাধারণ মানুষের যাতায়াত বন্ধ ছিল। চলতি বছরের ৭ এপ্রিল থেকে পুনরায় যাতায়াতের জন্য ভ্রমণ ভিসাসহ অন্যান্য সব ধরনের ভিসা ইস্যু করে ভারতীয় দূতাবাস।

তবে কোনো ঘোষণা ছাড়াই হঠাৎ বাংলাবান্ধা ইমিগ্রেশন দিয়ে লোকজন পারাপারে ভিসা না দেয়ায় সমস্যায় পড়েছেন ব্যবসা-বাণিজ্য, শিক্ষা , চিকিৎসা ও ভ্রমণসহ নানা কাজে ভারতে যাবার আবেদনকারীরা। তবে আগে যাদের এ পথে ভিসা রয়েছে শুধু তারাই যাতায়াত করতে পারছেন।

বন্দরটির ইমিগ্রেশন দিয়ে নতুন ভ্রমণকারীদের ভারতে যাওয়ার অনুমতি না থাকায় এর নেতিবাচক প্রভাব পড়েছে বিভিন্ন ক্ষেত্রে।

বাংলাবান্ধা স্থলবন্দর আমদানি-রফতানিকারক গ্রুপের চেয়ারম্যান ও বন্দর ইউনিয়ন পরিষদের ও সাধারণ সম্পাদক মো. কুদরত ই খুদা মিলন বলেন, বুড়িমারি, হিলি ও বেনাপোল হয়ে আমাদের ফুলবাড়ি বা শিলিগুড়িতে যেতে হয়। এর জন্য ব্যবসায়ীরা ক্ষতির মুখে পড়ছেন।

পঞ্চগড় জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম বলেন, এ ব্যাপারে আলোচনা চলছে। শিগগিরই এ বন্দরের ইমিগ্রেশন দিয়ে লোকজন ভারতে যাতায়াত করতে পারবেন।

বাংলাবান্ধা ইমিগ্রেশন কর্তৃপক্ষ জানায়, চলতি বছরের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত বাংলাদেশ থেকে ভারতে ঢোকেন দুই হাজার ৬০৭ বাংলাদেশি এবং ছয় হাজার ৭৬৭ ভারতীয় নাগরিক।

এসএইচ-১০/২৩/২২ (উত্তরাঞ্চল ডেস্ক)