রাজশাহী-৫ আসনের বিএনপির প্রার্থী নাদিমের মনোনয়নপত্র বাতিল

রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনের বিএনপির প্রার্থী ও দুই বারের সাবেক এমপি নাদিম মোস্তফার মনোনয়নপত্র বাতিল করেছে হাইকোট। বৃহস্পতিবার তার মনোনয়নপত্রের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট আবেদনের শুনানি শেষে বেসিক ব্যাংকের ঋণ খেলাপী দায়ে তার মনোনয়নপত্র বাতিলের আদেশ দেয় নির্বাচনকালিন হাইকোটের একটি বেঞ্চ।

এর আগে গত গত ১৭ ডিসেম্বর অপর একটি রিট আবেদনের শুনানি শেষে নাদিম মোস্তফার প্রার্থীতা কেন বাতিল করা হবে না রুল জারি করে তার ধানের শীষ প্রতীক স্থগিত করেন হাইকোট বেঞ্চ। একই সঙ্গে বিএনপির অপর প্রার্থী জেলা সহ-সভাপতি নজরুল ইসলাম মন্ডলকে প্রতীক বরাদ্দ দেয়ার জন্য রিটানিং কর্মকর্তাকে নির্দেশ দেয়া হয়।

বৃহস্পতিবার দুপুরে বিচারপ্রতি জেডিএম হাসান ও বিচারপ্রতি খায়রুল আলমের বেঞ্চে এ শুনানি অনুষ্ঠিত হয়। শুনানিতে বাদি পক্ষের আইনজীবী ছিলেন সিনিয়র এ্যাডভোকেট প্রবির নিয়োগি ও মুর্তাজা আলাম। আর বাদি পক্ষের আইনজীবী ছিলেন ব্যারিস্টার সোহেল। উভয় পক্ষের শুনানি শেষে বেসিক ব্যাংকের ঋণ খেলাপীর দায়ে নাদিম মোস্তফার মনোনয়নপত্র বাতিলের আদেশ দেন হাইকোট বেঞ্চ।

উল্লেখ্য, রাজশাহী-৫ আসনে বিএনপি চারজনকে দলীয় মনোনয়নের প্রত্যায়নপত্র দেয়। তারা চারজনই মনোনয়নপত্র দাখিল করেন। তবে গত ২ ডিসেম্বর যাচাই-বাছাই শেষে দলটির মূল প্রার্থী নাদিম মোস্তফার মনোনয়নপত্র বাতিল করে রিটানিং কর্মকর্তা।

নাদিম মোস্তফা তার মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে নির্বাচন কমিশনে আপিল করেন। আপিলে তার প্রার্থীতা বৈধ ঘোষণা করা হয়। তবে আপিল বিভাগে তার মনোনয়নপত্র বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোটে রিট আবেদন করা হয়।

এছাড়াও গত ১২ ডিসেম্বর নাদিম মোস্তফার দলীয় প্রার্থীতা বৈধতা চ্যালেঞ্জ করে তা বাতিল করতে হাইকোটে রিট আবেদন করে বিএনপি নেতা নজরুল ইসলাম মন্ডল। সে রিট আবেদনের শুনানি গত ১৭ ডিসেম্বর অনুষ্ঠিত হয়। ওই দিন নাদিম মোস্তফার প্রার্থীতা কেন বাতিল করা হবে না রুল জারি করে তার ধানের শীষ প্রতীক স্থগিত করেন হাইকোট বেঞ্চ। একই সঙ্গে বিএনপির অপর প্রার্থী জেলা সহ-সভাপতি নজরুল ইসলাম মন্ডলকে প্রতীক বরাদ্দ দেয়ার জন্য রিটানিং কর্মকর্তাকে নির্দেশ দেয়া হয়।

তবে, নাদিম মোস্তফার মনোনয়নপত্র বাতিলের আপিল বিভাগে শুনানির আগে দলের চূড়ান্ত মনোনয়নের চিঠি দেয়া হয় নজরুল ইসলামকে। তিনি চূড়ান্ত মনোনয়নের দলীয় চিঠি রিটানিং কর্মকর্তার কাছে জমা দেন। কিন্তু প্রতীক বরাদ্দের দিন দলীয় প্রার্থী হিসেবে নাদিম মোস্তফাকে ধানের শীষ প্রতীক দেয়ার জন্য আরেকটি চিঠি ইস্যু করে দলটি। ফলে নজরুলের প্রার্থীতা বাতিল করে নাদিম মোস্তফাকে ধানের শীষ প্রতীক দেন রিটানিং কর্মকর্তা।

বিএ-১০/২০-১২ (নিজস্ব প্রতিবেদক)