শিল্প-কারখানা গড়ে উঠলে চেহারা পাল্টাবে রাজশাহীর

গার্মেন্টস ও শিল্প-কারখানা গড়ে উঠলে রাজশাহীর সার্বিক চেহারা পাল্টে যাবে বলে মন্তব্য করেছেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। বুধবার দুপুরে ‘আলোর ঠিকানা’ প্রকল্প অবহিতকরণ সভায় এ মন্তব্য করেন রাসিক মেয়র। নগরীর একটি রেস্তোরাঁয় আয়োজিত ওই অনুষ্ঠানে তিনি প্রধান অতিথি ছিলেন।

মেয়র লিটন বলেন, রাজশাহীর প্রধান সমস্যা কর্মসংস্থানের অভাব। কর্ম না থাকায় যুবকরা হতাশ হয়ে মাদকাসক্ত হয়ে পড়ছেন। এই সংকট থেকে বেরিয়ে আসতে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে হবে।

মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, রাজশাহীতে গার্মেন্টস ও বড় কোন শিল্প-কারখানা গড়ে ওঠেনি। এতো বছর ধরে কেউ আনতে পারেনি। আমি প্রথমবার মেয়র নির্বাচিত হওয়ার পর গার্মেন্টস ও শিল্প-কারখানা আনার উদ্যোগ নিয়েছিলাম।

কিন্তু ২০১৩ সালের এক বিপর্যয়ের কারণে সেই উদ্যোগ সফল হয়নি। আগামী ৫ বছরে রাজশাহীতে ৫০টির অধিক গার্মেন্টস ও শিল্প-কারখানা গড়ে তোলা হবে। যেখানে বিপুল সংখ্যক মানুষের কর্মসংস্থান হবে।

আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য ও দলটির নগর সভাপতি লিটন বলেন, কর্মসংস্থানের অভাবের সমাধান হলে মানুষের অর্থনৈতিক স্বচ্ছলতা বৃদ্ধি হবে। এমনিতেই এখানকার অনেক সমস্যার সমাধান হবে। একাজে সবার সহযোগিতা ও দোয়া চাই।

স্বেচ্ছাসেবী বহুমুখী মহিলা সমাজ কল্যান সমিতির (এসবিএমএসএস) নির্বাহী পরিচালক নূরে জান্নাত মিতুর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য ছিলেন-রাসিক কাউন্সিলর রবিউল সরকার, স্থানীয় দৈনিক সোনার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক আকবারুল হাসান মিল্লাত, জেলা গণশিক্ষা উপানুষ্ঠানিক ব্যুরোর সহকারী পরিচালক আনোয়ার কামাল, বোয়ালিয়া থানা যুব উন্নয়ন কর্মকর্তা এমএফএম জহুরুল ইসলাম, বাংলাদেশ মহিলা পরিষদ রাজশাহীর সভাপতি কল্পনা রাণী রায়।

উল্লেখ্য, নারীর অধিকার সুরক্ষা ও নারীর ক্ষমতায়নের মাধ্যমে টেকসই উন্নয়নে অবদান রাখতে রাজশাহী সিটি কর্পোরেশনের ১২, ১৩, ২০, ২৮ ও ২৯ নং ওয়ার্ডে ‘আলোর ঠিকানা’ নাম প্রকল্প বাস্তবায়ন করছে এসবিএমএসএস। এই প্রকল্পের সহযোগিতায় আছে একশনএইড বাংলাদেশ। আজকের প্রকল্প অবহিতকরণ সভায় ইয়ুর্থ লিডারসহ তরুণীরা অংশ নেন।

বিএ-১০/১৬-০১ (নিজস্ব প্রতিবেদক)