রাজশাহীতে অজ্ঞাত রোগে দুইদিনে ৪ জনের মৃত্যু

রাজশাহীর তানোর উপজেলার বহরইল ভান্ডাইল গ্রামে অজ্ঞাত রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এই রোগে গত দুই দিনে গ্রামটিতে শিশুসহ চারজনের মৃত্যু হয়েছে। স্থানীয় কাউছার আলীসহ আক্রান্ত আছে আরও অনেকে।

আক্রান্তদের মধ্যে সোমবার সকালে সমশের আলী নামে এক বৃদ্ধ মারা যায়। ফলে ওই এলাকাটিতে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

এলাকার কয়েকজন বাসিন্দা ও আক্রান্ত পরিবার সূত্রে জানা গেছে, গত রোববার (২৭ জানুয়ারি) হঠাৎ করে গ্রামের জনাব আলী (৪১), নুরি বিবি (৬৩) ও রুবেল হোসেনের চার দিনের শিশু এক পুত্র অজ্ঞাত এ রোগে মারা যান। সর্বশেষ গত সোমবার সকালে স্থানীয় সমশের আলীকে (৬৯) তানোর উপজেলা হাসপাতালে নেয়ার পথে মারা যায়।

এ ছাড়া অজ্ঞাত এই রোগে এলাকার নারী-শিশুসহ আরও অনেকে আক্রান্ত হয়েছে বলে জানা গেছে। এদের বেশির ভাগই শিশু ও বৃদ্ধ।

এলাকার ১০ থেকে ১৫ জন বাসিন্দা প্রতিবেদককে বলেন, অজ্ঞাত এ রোগে আক্রান্ত ব্যক্তির শরীর হঠাৎ গরম হয়ে জ্বর ও কাঁপুনি আসছে। পরে আক্রান্ত সকলেই একে এক মরে যাচ্ছে। এর কারণে এলাকার সবাই এখন আতঙ্কে আছে। কেউ কেউ ভয়ে গ্রাম ছেড়ে আত্মীয়দের বাড়িতে চলে যাচ্ছে।

বাঁধাইড় ইউপি চেয়ারম্যান আতাউর রহমান বলেন, দুই দিনে একই গ্রামের চার জনের মৃত্যুর খবর শুনে আমি নিজেও ভীতস্ত হয়েছি। এটি কোন ভাইরাস জনিন রোগ, না কোন অজ্ঞাত রোগে লোকজন মারা যাচ্ছে কিছু বুঝতে পারছিনা। ওই গ্রামের আরও অনেকে এ রোগে অসুস্থ্য হয়েছে বলে শুনেছি বলেও জানান তিনি।

এ ব্যাপারে মুঠোফোনে কথা বলার চেষ্টা করা হয় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (টিএইচও) ডা. রোজিয়ারা খাতুনের সঙ্গে। তিনি ফোন ধরেননি।

তবে তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তার দায়িত্বে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আব্দুল্যাহ আল মামুন বলেন, এ বিষয়ে তিনি অবগত নন। দ্রুত খোঁজ-খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন।

বিএ-২০/২৯-০১ (নিজস্ব প্রতিবেদক)