রাজশাহীতে ১৪ মাসে ১২ নারী খুন, ধর্ষণের শিকার ১৩

গত ১৪ মাসে কেবল রাজশাহী জেলাতেই খুন হয়েছে ১২। এছাড়া ১৩ নারী হয়েছেন ধর্ষণের শিকার। সবমিলিয়ে এই ১৪ মাসে ১৭৭টি নারী নির্যাতনের ঘটনা রেকর্ড করেছে বেসরকারী উন্নয়ন সংস্থা এসিডি।

আন্তর্জাতিক নারী দিবসের প্রাক্কালে বৃহস্পতিবার গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছে এসিডির ‘রিসার্চ, ডকুমেন্টেশন এন্ড পাবলিকেশন’ বিভাগ।

এসিডি জানিয়েছে, ২০১৮ সালের জানুয়ারী থেকে এ বছরের ২৮ ফেব্রুয়ারী পর্যন্ত ১৭৭ নারী নির্যাতনের শিকার হয়েছেন। এর মধ্যে ১২টি হত্যাকাণ্ড ঘটেছে এই জেলায়। হত্যাচেষ্টার শিকার হয়েছেন ২৬ নারী। ৫ নারীর মৃত্যু নিয়ে রয়েছে ধোঁয়াশা।

এই ১৪ মাসে ধর্ষণের শিকার হয়েছেন ১৩ নারী। এছাড়া ধর্ষণের চেষ্টা হয়েছে আরো ৪ নারীকে। আত্মহত্যা করেছেন ২৮ নারী। আরো ৮ নারী আত্মহত্যার চেষ্টা ৮ চালিয়েছেন। এছাড়া ৫টি অপহরণ ৫, ৮টি যৌনহয়রানী, এবং দুটি অপহরণের ঘটনা ঘটেঠে।

এসিডির ভাষ্য, দেশে বর্তমানে নারী নির্যাতনের ঘটনাগুলোর মধ্যে নারীরা নিজের গৃহে কিংবা পরিচিতজনদের কাছ থেকেই বেশি নির্যাতনের শিকার হচ্ছে। এছাড়া বাল্যবিবাহ, যৌতুক, এসিড সন্ত্রাস, কর্মক্ষেত্রে হয়রানি ও সুরক্ষার অভাব নারীদের এগিয়ে যাওয়ার পথ রুদ্ধ করছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অন্তরায় এটি।

সবধরনের নির্যাতন বন্ধ এবং নারী-পুরুষের অংশগ্রহণে সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠারও আশাবাদ জানিয়েছে এসিডি।

বিএ-১২/০৭-০৩ (নিজস্ব প্রতিবেদক)