রাজশাহীতে সুঁইয়ের মাধ্যমে মাদক গ্রহণকারী এবং তাদের যৌনসঙ্গীদের এইচআইভি প্রতিরোধে মতবিনিময়

সুঁইয়ের মাধ্যমে মাদক গ্রহণকারী এবং তাদের যৌনসঙ্গীদের জন্য এইচআইভি প্রতিরোধে সমন্বিত কার্যক্রম প্রকল্পের আওতায় রাজশাহীতে জেলা পর্যায়ে মতবিনিময় ও পরামর্শ সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার রাজশাহী মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, আসক্ত পূনর্বাসন কেন্দ্র (আপস) ও কেয়ার বাংলাদেশ কনসোর্টিয়ামের আয়োজনে এই মতবিনিময় ও পরামর্শ সভা অনুষ্ঠিত হয়।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কনফারেন্স রুমে আয়োজিত এই সভায় সভাপতিত্ব করেন আপসের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক আবুল বাশার পল্টু।

এতে প্রধান অতিথি ছিলেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, রাজশাহী বিভাগীয় কার্যালয়ের অতিরিক্ত পরিচালক জাফরূল্ল্যাহ কাজল। বিশেষ অতিথি ছিলেন সিভিল সার্জন এর প্রতিনিধি ডা: শরিফ মোহাম্মদ কাফি, মাদকদ্রব্য নিয়ন্ত্রন কার্যালয়ের উপ-পরিচালক (গোয়েন্দা) আলী আসলাম হোসেন, উপ-পরিচালক লুৎফর রহমান ও দৈনিক সোনার দেশ পত্রিকার সম্পাদক আকবারুল হাসান মিল্লাত।

এছড়াও সভায় শিক্ষক, ধর্মীয় নেতা, সমাজসেবক, ডাক্তার, সাংবাদিক, এনজিও প্রতিনিধি, আইন শৃঙ্খলা বাহিনী সদস্য, সরকারী কর্মকর্তা ও এলাকার গন্যমান্য ব্যক্তি বর্গসহ বিভিন্ন শ্রেনীর পেশার প্রতিনিধিসহ মোট ২৬ জন উপস্থিত ছিলেন।

সভায় আপস এর প্রকল্প ব্যবস্থাপক এস.এম আব্দুল্লাহ আল রেজা সুঁই এর মাধ্যমে মাদক গ্রহণকারী ব্যক্তিদের এইচআইভি/এইডস ও হেপাটাইটিস-বি, সি থেকে মুক্ত রাখতে সরকারি বেসরকারি প্রতিষ্ঠানসহ সকল ব্যক্তিবর্গদের এগিয়ে আসার আহ্ববান জানান। তিনি বলেন, বিশ্ব এইডস দিবস এর তথ্য মতে বর্তমানে এ পর্যন্ত বাংলাদেশে ৭৩৭৪ জন এইচআইভি পজেটিভ রোগী রয়েছে। শুধুমাত্র ২০১৯ সনে ৯১৯ জন নতুন ভাবে এইচআইভিতে সংক্রমিত হয়েছে।

সর্বশেষ সিরোসারভিলেন্স অনুযায়ী সুঁইয়ের মাধ্যমে মাদক গ্রহণকারী ব্যক্তিদের মধ্যে রাজশাহীতে হেপাটাইটিস-সি ৬৯.৬%। ২০১৬ সালের সর্বশেষ সাইজ এস্টিমেশন এর ভিত্তিতে বাংলাদেশে মোট ৩৩০৬৭ জন স্ইুঁয়ের মাধ্যমে মাদক গ্রহণকারী রয়েছে বলে উল্লেখ করেন তিনি।

সভায় আপস এর সার্বিক কার্যক্রম ও বাংলাদেশসহ গোটা বিশ্বের বর্তমান এইচআইভি ও এইডস পরিস্থিতি, প্রকল্পের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে বিস্তারিত সকলের মাঝে উপস্থাপন করেন আপস এর প্রকল্প ব্যবস্থাপক এস.এম আব্দুল্লাহ আল রেজা এবং সেই সাথে প্রকল্প বাস্তবায়নে সকলের সহযোগীতা কামনা করেন তিনি।

সভাপতি উপস্থিত সকলকে তাদের স্ব-স্ব অবস্থান থেকে রাজশাহীতে স্ইুঁয়ের মাধ্যমে মাদক গ্রহণকারী এবং তাদের যৌনসঙ্গীদের জন্য এইচআইভি প্রতিরোধে সমন্বিত কার্যক্রম প্রকল্পে সবার অংশগ্রহন ও সার্বিক সহযোগীতার আহ্ববান জানান তিনি।

উল্লেখ্য, গ্লোবাল ফান্ডের অর্থায়নে, স্বাস্থ্য অধিদপ্তরের আওতাধীন জাতীয় এইডস/এসটিডি কন্ট্রোল প্রোগ্রামের তত্ত্বাবধানে এবং সেভ দ্য চিলড্রেনের সহায়তায় আসক্ত পূনর্বাসন সংস্থা (আপস) রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ এবং ঢাকা(যাত্রাবাড়ী ও ডেমরা) সু্ইঁয়ের মাধ্যমে মাদক গ্রহণকারী এবং তাদের যৌনসঙ্গীদের মাঝে এইচআইভি প্রতিরোধমূলক প্রকল্প বাস্তবায়ন করে আসছে।

বিএ-১৬/২৩-১২ (নিজস্ব প্রতিবেদক)