পঞ্চগড়ে পুরোহিত হত্যাকান্ডে চারজনের ফাঁসি

পঞ্চগড়ের সোনাপাতা এলাকার শ্রী শ্রী সন্ত গৌড়ীয় মঠের প্রধান পুরোহিত যজ্ঞেশ্বরকে গলা কেটে হত্যার দায়ে শীর্ষ জঙ্গি নেতা জাহাঙ্গীর ওরফে রাজীব গান্ধীসহ (৩০) ৪ জনের ফাঁসির আদেশ দিয়েছেন রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনাল। রোববার সকালে বিচারক অনুপ কুমার এই রায় ঘোষণা করেন।

ফাঁসির সাজাপ্রাপ্ত অপর তিন আসামি হলেন, রাজিবুল ইসলাম (৩০), আলমগীর হোসেন (৩৫) ও রমজান আলী (২২)। এদের মধ্যে রাজিবুল ইসলাম পলাতক রয়েছেন।

অভিযোগ প্রমানিত না হওয়ায় আসামি হারেজ আলী ও খলিলুর রহমানকে বেকসুর খালাস প্রদান করা হয়। তাদের জেল থেকে মুক্তি দেওয়ার নির্দেশ দেন আদালত।

রাষ্ট্রপক্ষের আইনজীবী এন্তাজুল হক বাবু বলেন, ২০১৮ সালের ১৭ জানুয়ারি ১১ জনের সাক্ষ্যগ্রহণের মধ্য দিয়ে এ হত্যা মামলার সাক্ষ্যগ্রহণ শুরু হয়। হত্যা মামলায় অভিযুক্ত ১০ আসামির মধ্যে চারজন বিভিন্ন স্থানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হন।

তিনি বলেন, ২০১৬ সালের ২১ ফেব্রুয়ারি ভোরে পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলা সদরের চীন-মৈত্রী সেতু সংলগ্ন সোনাপাতা এলাকায় পুরোহিত যজ্ঞেশ্বরকে গলা কেটে হত্যা করা হয়। ওই সময় গুলিবিদ্ধ হন ওই মঠের আরেক সেবক।

এ ঘটনায় ১০ জনকে আসামি করে হত্যা মামলা দায়ের করেন নিহতের বড় ভাই রবীন্দ্রনাথ রায়। পরে আসামিদের বিরুদ্ধে অস্ত্র ও বিস্ফোরক আইনে আরও দু’টি মামলা দায়ের করে দেবীগঞ্জ থানা পুলিশ।

এসএইচ-০১/১৫/২০ (নিজস্ব প্রতিবেদক)