গাছই বলবে তার পরিচয় আর উপকারিতা

গাছে গাছে লাগানো থাকবে নামফলক। সেই নামফলকই জানিয়ে দেবে গাছের নাম। প্রতিটি ফলকে গাছের বাংলা ও ইংরেজি নামের সঙ্গে বৈজ্ঞানিক নাম এবং গাছগুলো কোন পরিবারের তা উল্লেখ করা থাকবে। গাছটির উপকারিতার বর্ণনাও থাকবে এই নামফলকে।

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) ও ইকলি সাউথ এশিয়ার যৌথ উদ্যোগে মহানগরে এ কার্যক্রম শুরু হয়েছে।

শনিবার দুপুরে শহীদ এ এইচ এম কামারুজ্জামান বোটানিক্যাল গার্ডেন ও চিড়িয়াখানায় একটি অর্জুন ও একটি আমগাছে নামফলক লাগানোর মাধ্যমে এই কার্যক্রমের উদ্বোধন করেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। সিটি করপোরেশন ও ইকলি সাউথ এশিয়ার যৌথ উদ্যোগে ও ইউরোপিয়ান কমিশনের অর্থায়নে এই কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। এর আওতায় মহানগরীর ১৮০০টি গাছে নামফলক লাগানো হচ্ছে।

এই কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে মহানগরবাসী, বিশেষ করে শিক্ষার্থীরা সকল গাছের পরিচিতি এবং গাছসমূহের উপকারিতা সম্পর্কে অবগত হবে। গাছের পরিচর্চা ও সঠিক রক্ষণাবেক্ষণ নিশ্চিত হবে।

সিটি করপোরেশন জানিয়েছে, এ কার্যক্রমের আওতায় মহানগরীর শহীদ এ এইচ এম কামারুজ্জামান বোটানিক্যাল গার্ডেন এবং চিড়িয়াখানা, শালবাগান পার্ক, সিএনবি মোড় থেকে শহীদ এ এইচ এম কামারুজ্জামান চত্বর হয়ে তালাইমারি মোড়, শহীদ এ এইচ এম কামারুজ্জামান চত্বর থেকে গণকপাড়া মোড়, ঘোষপাড়া মোড় থেকে লক্ষ্মীপুর মোড়, ফায়ার সার্ভিস থেকে কোর্ট স্টেশন, পুলিশ লাইন গেট হয়ে বিভাগীয় কমিশনারের বাসভবন এবং পুলিশ অফিসার্স মেস পর্যন্ত রাস্তার আইল্যান্ডের গাছের নামফলক লাগানো হবে।

নামফলক লাগানোর কার্যক্রমে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মাহবুবুর রহমান, পরিবেশ উন্নয়ন কর্মকর্তা সৈয়দ মাহমুদ-উল হক, ইকলি সাউথ এশিয়া বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ জুবায়ের রশীদ, প্রকল্প কর্মকর্তা আব্দুল্লাহ আল কাফিসহ অন্যান্য কর্মকর্তা ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

এসএইচ-১২/২৩/২১ (নিজস্ব প্রতিবদেক)