রাজশাহীতেও বিশেষ লকডাউন দেবার চিন্তা ভাবনা

ভারতীয় সীমান্তবর্তী জেলা চাঁপাইনবাবগঞ্জে এখন করোনার হটস্পট। এখনো প্রতিদিন বাড়ছে করোনা সংক্রমণ ও মৃত্যু। সীমান্তবর্তী এ জেলায় শনাক্ত হয়েছে করোনার ভারতীয় ধরণও। এ কারণে এ জেলায় দেয়া হয়েছে এক সপ্তাহের বিশেষ লকডাউন।

কিন্তু নানা কৌশলে চাঁপাইনবাবগঞ্জ থেকে মানুষ রাজশাহী হয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে চলে যাচ্ছেন। এ অবস্থায় সারাদেশেই করোনার ভারতীয় ধরণ ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। এমন অবস্থায় রাজশাহী জেলাতেও বিশেষ লকডাউন দেয়ার দাবি উঠেছে। করোনা পরিস্থিতি নিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে আয়োজিত জরুরি সভায় এ দাবি তোলা হয়।

সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আবদুল জলিল। সভায় উপস্থিত ছিলেন রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশাসহ পুলিশ এবং স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। তারা সভায় নিজেদের মতামত তুলে ধরেন। যাদের অনেকেই লকডাউনের পক্ষ মত দেন।

পরিস্থিতির অবনতি হলে রাজশাহীতেও লকডাউন আসতে পারে বলে ইঙ্গিত দিয়ে জেলা প্রশাসক আবদুল জলিল বলেন, রাজশাহীতে বিশেষ লকডাউন করা হবে কিনা সেটি এখন পর্যালোচনা করা হচ্ছে।

তবে আপাতত স্বাস্থ্যবিধি নিশ্চিত ও চাঁপাইনবাবগঞ্জ থেকে যেন কোন মানুষ রাজশাহীতে প্রবেশ করতে না পারে সে বিষয়টি কঠোর ভাবে দেখার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জে করোনা পরিস্থিতির অবনতি শুরু হলে গত ২২ মে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের পরিচালনা পর্ষদের সভায় জেলাটিকে লকডাউনের প্রস্তাব আসে। এই প্রস্তাব হাসপাতালের পক্ষ থেকে বিভাগীয় কমিশনারের কাছে পাঠানো হয়। এর এক সপ্তাহ পর সোমবার থেকে চাঁপাইনবাবগঞ্জে বিশেষ লকডাউন ঘোষণা করা হয়।

রাজশাহীর দুটি ল্যাবে নমুনা পরীক্ষার পর আরও ১৩৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে রাজশাহীর ৮৩ জন। বুধবার পরীক্ষার পর রাতে ফলাফল প্রকাশ করা হয়।

বৃহস্পতিবার সকালে হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস জানান, রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতালের দুটি ল্যাবে ৩৫২ জনের নমুনা পরীক্ষা করানো হয়েছে। এর মধ্যে রাজশাহীর ১৯৮ জনের নমুনা পরীক্ষায় ৮৩ জন, চাঁপাইনবাবগঞ্জে ৫৬ জনের নমুনা পরীক্ষা করে ৩৩ জন ও নওগাঁর ৯২ জনের নমুনা পরীক্ষা করে ১৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এছাড়া বিদেশগামী ৬ জনের নমুনা পরীক্ষা করে ১ জনের দেহে করোনা সনাক্ত হয়েছে।

তিনি আরও জানান, রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল ল্যাবে ৭২ জনের নমুনা পরীক্ষা করে ২৮ জনের রিপোর্ট পজেটিভ আসে। এছাড়া রাজশাহী মেডিকেল কলেজ ল্যাবে ২৮০ জনের নমুনা পরীক্ষা করে ১০৮ জনের পজেটিভ এসেছে।

এসএইচ-০৫/২৭/২১ (নিজস্ব প্রতিবেদক)